সোমবার, ১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
হেলথ কর্নার

‘গর্ভপাত বা মিসব্যারেজ এড়াতে করণীয়’

‘গর্ভপাত বা মিসব্যারেজ এড়াতে করণীয়’

গর্ভপাত বা মিসব্যারেজের অনেক কারণ থাকতে পারে, এর একটি খুবই স্বাভাবিক কারণ হলো ক্রোমোজোমের ত্রুটি। গর্ভধারণ করার আগে গর্ভাবস্থায় মা যত বেশি সুস্থ থাকতে পারবেন, গর্ভপাতের সম্ভাবনা ততই কমবে।

মা যতক্ষণ সুস্থ থাকবে, ভ্রুণটিও সুস্থভাবে বেঁচে থাকার পরিবেশ পাবে। গর্ভাবস্থায় হালকা ব্যায়াম করা, সারাক্ষণ শুয়ে না থেকে পর্যাপ্ত পরিমাণ হাঁটাহাঁটি করা, সুস্থ খাদ্যাভ্যাস, ধূমপান থেকে বিরত থাকা, শরীরের ওজন ঠিক সীমার মধ্যে রাখা ইত্যাদি ব্যাপারে সচেতন হতে হবে।

ডায়াবেটিস, উচ্চরক্তচাপ এবং থাইরয়েডের রোগ ইত্যাদি যাতে আমাদের সন্তান জন্মদানের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে না পারে সেদিক খেয়াল রাখতে হবে, থাইরয়েডের সমস্যা থাকলে অবশ্যই এর মাত্রা ‘১’ এর নিচে রাখতে হবে।

যদি কোনো মায়ের গর্ভাবস্থায় ডায়াবেটিস বা পূর্ব থেকে ডায়াবেটিস থাকে তাহলে তা অবশ্যই ‘৭’ এর ভিতরে বা তার নিচে রাখা দরকার। চিনি জাতীয় খাওয়া সেক্ষেত্রে পরিহার করে শর্করা জাতীয় খাবারের প্রতি আগ্রহী হতে হবে। গর্ভাবস্থায় শাক-সবজি ফলমূল, ছোট মাছ বেশি করে খেতে হবে যাতে শিশুটি সঠিক পুষ্টি পায়। কারণ মার মাধ্যমেই বাচ্চাটি তখন পুষ্টি পেতে থাকে। প্রতিদিন অন্তত একটি ডিম ও এক গ্লাস দুধ খেতে হবে। যাদের রক্তশূন্যতা রয়েছে তারা প্রতিদিন একটি করে ‘পমিগ্রেন্ট’ বা বেদানা খাবেন। সঙ্গে মুরগির কলিজা বা গরুর কলিজা, কচুরলতি ইত্যাদি খেলে ভালো হয়। ওষুধপত্র খাওয়ার সময় খেয়াল রাখতে হবে যে ওটা আমাদের শরীরে সঙ্গে ঠিকমতো এডজাস্ট হয়েছে কিনা, যদি কোনো কারণে না হয় তাহলে সেক্ষেত্রে ডাক্তারের সঙ্গে কথা বলে ওষুধ পরিবর্তন করতে হবে। নিয়মিত পরীক্ষা করা, আল্ট্রাসনোগ্রাম করে রিপোর্ট ডাক্তারকে দেখাতে হবে। তাতে করে গর্ভাবস্থায় শিশুটির শারীরিক অবস্থা যাচাই-বাছাই করা যায়। সমস্যা থাকলে ব্যবস্থা নেওয়া সম্ভব হবে। 

- ডা. সামিয়া তাসনীম ইরাম

সর্বশেষ খবর