রবিবার, ২৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

ব্রণ নিয়ন্ত্রণের টিপস

ব্রণ নিয়ন্ত্রণের টিপস

রূপচর্চায় যদি কখনো কোনো প্রতিবন্ধকতা আসে তাহলে দুশ্চিন্তার অন্ত থাকে না। ব্রণ হলো তেমনি এক অসহনীয় প্রতিবন্ধক। অনেক সময় এ সমস্যার জন্য বিব্রতকর অবস্থায় পড়তে হয়। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে এ সমস্যা নিয়ে আর ভাবনা নেই। কারণ এর জন্য কসমেটিক সার্জারি ‘রেডিও ফালগারেশন’ হাতের নাগালে। এটি এক আধুনিক কসমেটিক সার্জারি, সেটি ত্বকের নরম কোষে ‘রেডিও ওয়েবস’ প্রবাহ করে কোষের পানিকে বাষ্পে পরিণত করে। ফলে কোষগুলো দ্রবীভূত  হয়ে যায়। একইভাবে আমাদের ত্বকের ব্রণগুলো দ্রবীভূত হয়ে যায়।

প্রতিকার : ব্রণ যেহেতু হরমোন দ্বারা প্রভাবিত, সেহেতু এটি নিয়ন্ত্রণে রাখতে হবে। ব্রণের উৎপত্তিস্থলে ব্যাকটেরিয়া জীবাণুর ভূমিকা থাকায় দীর্ঘস্থায়ী এন্টিবায়োটিক সেবন অপরিহার্য। এ জন্য চাই ধৈর্য ও সচেতনতা। কিন্তু সব চিন্তার অবসান ঘটিয়ে বিস্ময়কর কসমেটিক সার্জারি ‘রেডিও ফালগারেশন’ মাত্র এক সেশন চিকিৎসায় পার্শ্বক্রিয়া ছাড়াই ব্রণ নির্মূল করতে সক্ষম। তবে এসব ক্ষেত্রে অবহেলা না করে প্রাথমিক অবস্থায় চিকিৎসা নেওয়া উত্তম।

উপসংহার : ‘রেডিও ফালগারেশন’ বর্তমান কসমেটিক জগতের এক আধুনিক সংস্করণ। বলতে গেলে সৌন্দর্য পিপাসুদের জন্য এটি এক রেভ্যুলিউশন। তবে সার্জারীটি গ্রহণ করার পর বেশ কিছুদিন এন্টিবায়োটিক সেবন করতে হবে। এতে কোনো ক্ষতি নেই।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের, ত্বক ও যৌনরোগ বিশেষজ্ঞ

এবং কসমেটিক সার্জন, শমরিতা হাসপাতাল, পান্থপথ, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর