রবিবার, ২৬ মে, ২০১৯ ০০:০০ টা

রোজায় প্রয়োজন সুষম খাদ্যাভ্যাস

চৌধুরী তাসনীম

সুষম খাদ্যাভ্যাসের মাধ্যমে পবিত্র রমজান মাসের সিয়াম সাধনা আমাদের জন্য অত্যন্ত স্বাস্থ্যবান্ধব।  রোজা পালনে-১। আমাদের রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। ২। রক্তে sugar নিয়ন্ত্রণ করে। ৩। রক্ত চাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। ৪। detoxifi cation এর মাধ্যমে রোজা পালনের সময় আমাদের শরীরের চর্বিতে fat এ সঞ্চিত toxin ধ্বংস হয়।  ৫। রোজা আমাদের oxidative stress কমায়। ৬। DNA damage প্রতিরোধ করে। ৭। অন্ত্রের ও খাদ্যনালির সমস্যা নিরাময়। মানসিক সুস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ।

রোজায় কি ধরনের খাবার বর্জন করা উচিত :

১। অতিরিক্ত তেলে ভাজা ও মসলাযুক্ত খাবার যা আমাদের পরিপাক ক্রিয়ায় বাধা দেয়। ২। অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার যা আমাদের শরীরে insulin এর মাত্রা বাড়িয়ে দেয়। এগুলো অবশ্যই বর্জনীয়। রমজান মাসে প্রয়োজন সুষম খাদ্যাভ্যাস- ১। সাহরি ও ইফতার যথেষ্ট পুষ্টিকর ও পরিমিত হওয়া। ২। আমিষ, শর্করা, চর্বি, ভিটামিন ও মিনারেল সংমিশ্রণে একটি সুষম খাদ্যতালিকা প্রস্তুত করতে হবে। ৩। আমাদের সাহরি ও ইফতারে জটিল শর্করা ও আঁশযুক্ত খাদ্য অন্তর্ভুক্ত রাখতে হবে। যেমন- খেজুর, বাদাম, খোসাযুক্ত ফল, শাক-সবজি ইত্যাদি।

পানিশূন্যতা রোধে : ১। ইফতার থেকে সাহরি পর্যন্ত বয়স ও ওজন-উচ্চতা ভেদে দৈনিক ৮ থেকে ১২ গ্লাস পানি পান করতে হবে। ২। পানি স্বল্পতা রোধে বিশেষ কিছু টিপস ও ব্যবহার করা যেতে পারে। যেমন- * সাহরিতে অতিরিক্ত চা-কফি পান না করা, যা আমাদের শরীরে di-uretics  হিসাবে কাজ করে পানি চাহিদা বাড়িয়ে দেয়। * অতিরিক্ত লবণাক্ত খাবার বর্জন করতে হবে। যা আমাদের

শরীরের পানি স্বল্পতা রোধে সহায়তা করবে। 

ছোলা : ১৫০ গ্রাম ছোলাতে প্রায় ১৫০ কি ক্যালরি শক্তি আছে। এর থেকে আমাদের দৈনিক খাদ্য-

আঁশের চাহিদার প্রায় ৪০% পেতে পারি। এ ছাড়াও এতে আছে প্রচুর প্রোটিন ও মিনারেল।

খেজুর : সাহরি ও ইফতার দুটি সময়ই খেজুর খুব পুষ্টিকর একটি খাবার। এতে আছে glucose ও fructose এর খুব চমৎকার একটি সংমিশ্রণ। অর্থাৎ খেজুরের একটি অংশ থেকে আমরা অতি দ্রুত শক্তি পাই। আবার কিছু অংশ ধীরে ধীরে দীর্ঘ সময় ধরে শরীরে শক্তি প্রদান করতে থাকে।

দই-চিঁড়া : এতে আছে প্রোটিন ও কার্বোহাইড্রেটের সুন্দর সংমিশ্রণ। ভিন্নধর্মী খাদ্যাভ্যাসের কারণে রোজায় অনেকেরই বিভিন্ন ধরনের হজমের সমস্যা দেখা দেয়। ইফতারে দই আমাদের digestive health কে maintain করতে সহায়তা করে।

লেখক : চিফ নিউট্রিশনিস্ট, ইউনাইটেড হাসপাতাল, ঢাকা।

সর্বশেষ খবর