রবিবার, ৯ জুন, ২০১৯ ০০:০০ টা

চুল পড়া নিয়ে কিছু কথা

চুল পড়া নিয়ে কিছু কথা

মানুষের মাথায় গড়ে ১ লাখ চুল থাকে; গড়ে মাথা থেকে প্রতিদিন ১০০টি চুল পড়ে যায়, এবং এটি Normal যদি কারও মাথা থেকে প্রতিদিন ১০০টির বেশি চুল পড়ে, তবে সেটি Abnormal। কিছু কিছু সিজনে Abnormally বেশি চুল পড়ে এবং তার জন্য কোনো চিকিৎসার প্রয়োজন নাই। সিজন শেষে Automatically আবার চুল গজিয়ে যায়। গাছের পাতা পড়ার যেমন সিজন আছে, চুল পড়ার তেমন সিজন আছে।—November থেকে January মাস পর্যন্ত সাধারণত বেশি চুল পড়ে তবে কিছু কিছু ক্ষেত্রে March এবং April মাসে বেশি চুল পড়তে পারে। কেন এই সিজনাল চুল পড়া, তার কারণ এখনো জানা যায়নি। তবে বিভিন্ন গবেষণায় সিজনাল চুল পড়ার বিষয়টি নিশ্চিতভাবে প্রমাণিত হয়েছে।

অন্যদিকে, চুলপড়া প্রতিরোধ এবং নতুন চুল লাগানো নিয়ে নিত্যনতুন পদ্ধতি আবিস্কার হচ্ছে। এরকমই হেয়ার ট্রান্সপ্লানটেসন বা Hair Implant-এ চুল স্বাভাবিক চুলের মতো বড় হবে এবং কাটা যাবে। পূর্ণ রেজাল্ট পেতে ৬ থেকে ১৮ মাস সময় লাগে। FUE (Follicular Unit Extraction) পদ্ধতিতে মাথার পিছন ও সাইডপ্রতি ১০টি চুল থেকে থেকে ১টি করে চুলগোড়াসহ এনে (যাতে পেছনে ফাঁকা না হয় ) টাক জায়গায় স্কিন ফুটা করে ঢুকিয়ে দিতে হয়। এ চুল স্বাভাবিক চুলের মতো বড় হবে এবং কাটা যাবে। পূর্ণ রেজাল্ট পেতে ৬ থেকে ১৮ মাস সময় লাগে। এ পদ্ধতি আজকাল অধিক জনপ্রিয় কারণ এতে সেলাই করতে হয় না, খুব অল্প ব্যথা ও কোনো দাগ থাকে না।

এফ ইউ ই পদ্ধতি : মাথার পেছন থেকে ০১টি ০১টি করে চুল তুলে আনা হয়। শুকাতে ০২ দিন লাগে। মাথা সেভ (চুল কামাতে) হয়। স্লো, ১০ ঘণ্টায় ২০০০ চুল লাগানো যায়। ১ দিনে সর্বোচ্চ ২০০০ চুল লাগানো সম্ভব। তবে ব্যয় বহুল। সেলাই করতে হয় না, খুব অল্প ব্যথা ও কোনো দাগ থাকে না। ছোট এরিয়ায় ট্রান্সপ্লান্টের জন্য এ পদ্ধতি খুবই উপযোগী।

ডা. দিদারুল আহসান, চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ,

আল-রাজি হেয়ার সেন্টার, ফার্মগেট, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর