সোমবার, ১০ জুন, ২০১৯ ০০:০০ টা

বাধাগ্রস্ত মলত্যাগ ও সমস্যা

বাধাগ্রস্ত মলত্যাগ ও সমস্যা

কোষ্ঠকাঠিন্য মলত্যাগের সমস্যা একটি অতি সাধারণ সমস্যা। কিন্তু এ সাধারণ সমস্যাও কখনো কখনো অসাধারণ হয়ে ওঠে। বিশেষ ধরনের মলত্যাগের সমস্যাসমূহের একটি হচ্ছে বাধাগ্রস্ত মলত্যাগ। এটি একটি বিশেষ ধরনের কোষ্ঠকাঠিন্য। এ রোগের রোগী মলত্যাগ করতে টয়লেটে ঢুকে দীর্ঘক্ষণ টয়লেটে অবস্থান করেন কিন্তু কোষ্ঠ পরিষ্কার হয় না। রোগী নানাভাবে চাপ প্রয়োগ করেন। মলদ্বারের পাশে চাপ প্রয়োগ করেন, পা নাড়াচড়া করেন, এমনকি মলদ্বারের ভেতর আঙ্গুল ঢুকিয়ে মলত্যাগ করেন। তাদের কোষ্ঠ কখনো পরিষ্কার হয় না, কোষ্ঠ পরিষ্কারের অনুভূতি হয় না। সারাক্ষণ অস্বস্তি ও সারা পেটে এক ধরনের জ্বালা অনুভব করেন। এসব রোগী বিভিন্ন সময়ে বিভিন্ন চিকিৎসকের কাছে যান, বিভিন্ন ধরনের ওষুধ খান কিন্তু কোনো লাভ হয় না। বিভিন্ন ধরনের ল্যাকজেটিভ বা মল নরমের ওষুধ খেয়ে তারা আরও দুর্বল হয়ে পড়েন।

কারণ : এ সমস্যার কারণ ইংরেজিতে obstructed dacfication syndrome (ODS) বাংলায় ‘বাধাগ্রস্ত মলত্যাগ’। মহিলাদের এ রোগ বেশি হয়। সাধারণত কয়েকটি জটিল কারণে এ ‘বাধাগ্রস্ত মলত্যাগ’ রোগটি হয়, এর একটি হচ্ছে Rectal intussueption যেখনে রেকটাম বা মলাশয় মলত্যাগের সময় ভাঁজ হয়ে যায়, ফলে মল আসার পথটি বন্ধ হয়ে মলত্যাগে বাধাগ্রস্ত হয়। অপর কারণটি Pelvic floor dysfunctun যেখনে রোগী মলত্যাগের জন্য যথাযথভাবে চাপ প্রয়োগ করতে পারে না। অপর আরেকটি কারণ হচ্ছে Rectum বা রেকটামের থলে যা জরায়ুর পাশে ঢুকে যায়, ফলে মলত্যাগ করা যায় না। এসব বিভিন্ন কারণে রোগীর মলত্যাগ এক রকম বিভীষিকা হয়ে দাঁড়ায়।

চিকিৎসা : বর্তমানে এর চমৎকার চিকিৎসা করা সম্ভব। এর মধ্যে একটি হচ্ছে STARR অর্থাৎ Stapled Trans And Resection of Rectum. এ প্রক্রিয়ায় মেশিনের সহায়তায় ভাঁজ হয়ে যাওয়া রেকটামাট কেটে সঙ্গে সঙ্গে জোড়া দিয়ে দেওয়া হয় এবং এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করা হয় পায়ুপথ দিয়ে, ফলে পেটের দিকে অপারেশনের প্রয়োজন পড়ে না।

অধ্যাপক ডা. এসএমএ এরফান, কোলোরেক্টাল সার্জন,

জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল, ধানমন্ডি, ঢাকা।

সর্বশেষ খবর