রবিবার, ৪ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

হেলথ টিপস

স্বাস্থ্য ডেস্ক

কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফ্যাট এই তিনটি বিষয় শুধু মাথায় রাখলেই চলবে না। এই তিনটির পাশাপাশি শরীরের দরকার সঠিক পরিমাণে ভিটামিন ও কিছু খনিজ পদার্থ।

জেনে নিন কোন কোন খাবারে থাকে কোন কোন খনিজ?

ক্যালসিয়াম : হাড় শক্ত রাখার জন্য আমাদের শরীরে রোজ দরকার হয় প্রায় ৮০০ মিলিগ্রাম ক্যালসিয়াম। যা আমাদের হাড় ও দাঁত শক্ত রাখে। দুধ ও দুগ্ধজাত খাবারে ক্যালসিয়ামের প্রাচুর্য রয়েছে। এছাড়াও ডুমুর, আঙুর, সবুজ সবজি, তরমুজ, বিটরুট, মাছ ও তিলে ক্যালসিয়াম রয়েছে।

আয়রন : অন্যতম গুরুত্বপূর্ণ খনিজ যার পরিমাণ রক্তে সঠিক না থাকলেই নয়, তা হল আয়রন। আমাদের প্রতিদিন ১০ মিলিগ্রাম আয়রন প্রয়োজন হয় শরীরে। আয়রনের ঘাটতি হলে কোষেরা অক্সিজেন গ্রহণ করতে পারে না ফলে শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া আয়রনের ঘাটতিতে রক্তাল্পতাও হয়ে থাকে। থোড়, ডুমুর, সয়াবিন, খেজুর, বেদানা, আম ও ডিমে প্রচুর আয়রন থাকে।

সোডিয়াম : শরীরে সোডিয়ামের ঘাটতির ফলে আপনার স্মৃতি লোপ পেতে পারে। শুধু তাই নয়, সোডিয়ামের অভাবে শরীরের বৃদ্ধির গতি কমে যেতে পারে, এমনকী মাংসপেশী দুর্বল হয়ে পড়ার সম্ভাবনাও প্রবল। লবণে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। এছাড়াও দুধ, গাজর, ডিম, মাংস ও মাছে সোডিয়াম পাওয়া যায়। তাই এসব বিষয়ে আমাদের আরও সচেতন হতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর