রবিবার, ১০ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
প্রেসক্রিপশন

পানির অপর নাম জীবন

ডা. ফারহানা মোবিন

প্রাপ্ত বয়স্ক ব্যক্তিদের প্রতিদিন দেড় থেকে দুই লিটার পানি পান করা উচিত। প্রাপ্ত বয়স্কের নিচে বা বৃদ্ধ বয়সের জন্য ২৪ ঘণ্টায় এক লিটার পানি যথেষ্ট। তবে যারা কিডনির জটিলতায় ভুগছেন, তারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পানি পান করবেন।

কারণ অনেক সময় এ ধরনের রোগীর অসুখের মাত্রার ওপর পানি পান করা নির্ভর করে।

আমাদের নাক-মুখের ছিদ্র দিয়ে আমাদের দেহে অনেক রকম জীবাণু ঢুকে যায়। এই জীবাণুগুলোকে মূত্র ও ঘামের মাধ্যমে দেহ থেকে বের করে দেয় পানি। কিডনির কার্যক্ষমতা ঠিক রাখার জন্য প্রয়োজন প্রচুর পরিমাণে পানি। কিডনি ছাঁকন যন্ত্রের মতো। প্রতিদিন অন্তত দেড় থেকে দুই লিটার মতো পানি পান করা হলে শরীরের প্রতিটি অঙ্গে সঠিকভাবে রক্ত চলাচল হবে।

পরিণামে হৃৎপিন্ডের কার্যক্ষমতা বাড়বে। ফলে হৃদরোগের ঝুঁকিও কমবে। হঠাৎ করে যারা ওজন নিয়ন্ত্রণে আনতে শুরু করেছেন তারা প্রচুর পরিমাণে পানি খান। এতে খাবার নিয়ন্ত্রণের জন্য তাদের ত্বকে বিরূপ প্রভাব পড়বে না। নিয়মিত পানি পান করলে ত্বকও হয় তুলনামূলকভাবে উজ্জ্বল ও পুষ্টি সমৃদ্ধ। পানি দেহের অভ্যন্তরীণ তাপমাত্রার সাম্যাবস্থা বজায় রাখে। ফলে হাত-পায়ের তলায় জ্বালা পোড়া বা গরম ভাব দূর হয়। মানুষের মুখে ও মাথাতে স্নায়ু থাকে অনেক বেশি। এই স্নায়ু বা নার্ভকে সতেজ করে পানি। দেহের প্রতিটি প্রান্তে সুষ্ঠুভাবে রক্ত চলাচলের জন্য প্রয়োজন প্রচুর পরিমাণে পানি পান। আর সুষ্ঠুভাবে রক্ত চলাচলে নার্ভগুলোও পুষ্টি পায়। তাই নিয়মিত পানি পান করাটা ভীষণ জরুরি। খাবার নিয়ন্ত্রণ ও প্রচুর পরিমাণে পানি খেলে শরীরে ফ্যাট সেলের পরিমাণ কমে যায়। রক্তে ফ্যাটের পরিমাণ কমলে উচ্চরক্তচাপও নিয়ন্ত্রণে চলে আসে।

আর যারা উচ্চরক্তচাপের জন্য ওষুধ খাচ্ছেন তারা প্রচুর পানি পান করবেন। এতে হৃদপি- থেকে সঠিকভাবে রক্ত সারা দেহে প্রবাহিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর