বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
প্রেসক্রিপশন

এই সময়ের নাক-কান-গলার সমস্যা

অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু

এই সময়ের নাক-কান-গলার সমস্যা

প্রকৃতিতে বইছে শীতের আগমনী বার্তা। দিনের বেলা গরম কিন্তু রাতের বেলা শীতের হাওয়া বইছে। এ সময় আবহাওয়ার বিপর্যয়, পরিবেশ দূষণের কারণে শীতকালেও অনেক রোগব্যাধি দেখা দেয়। এ সময় নাক, কান, গলায় বিভিন্ন সমস্যা হয়ে থাকে। যেমন : সর্দি, কাশি, অ্যালার্জি, টনসিলে প্রদাহ ইত্যাদি।

গলাব্যথা ও খুসখুস করা : একটি সমস্যা প্রায়ই হয়, যা পূর্ববর্তী নাকের সমস্যা থেকে আসতে পারে অথবা সরাসরি হতে পারে তা হলো গলায় প্রদাহ বা ক্রনিক ফেরিনজাইটিস। গলা খুসখুস করা, ঠান্ডাতে কাশি হওয়া থেকে শুরু করে রাতে ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে আসার মতো সমস্যা হয়। কাশি অনেক সময় প্রচ  আকার ধারণ করে, তবে কাশি সাধারণত শুকনো থাকে। গরম ভাঁপ নিলে বা গড়গড়া করলে এবং ঠান্ডা এড়িয়ে চললে অনেক সময় এর সমাধান পাওয়া যায়। ঘরের মধ্যে পর্যাপ্ত আলো বাতাস ঢুকলে এবং ঘরের মধ্যে যে ধুলোবালি জমে, যেমন : লেপ-তোশক, কম্বল, পুরনো বই, কার্পেট, মকমলের সোফা, কাপড়চোপড় ভারী পর্দা এগুলো পরিষ্কার করতে হবে বা সপ্তাহে ২-৩ বার  রোদে দিতে হবে।

নাক দিয়ে রক্ত ঝরা : শীতকালে বাতাস শুকনো হয়ে যায়, বাচ্চারা বারবার নাকে হাত দেয়, সর্দি হলে বারবার নাক মোছে বলে এমন সমস্যা হয়। বাচ্চাদের নাক ঝাড়তে শেখানো উচিত এবং নাকে হাত দেওয়া বন্ধ করতে হবে। এর সঙ্গে বাচ্চাদের নাকে ভেসলিন বা পেট্রোলিয়াম জেলি দিনে বেশ কয়েকবার দিতে হবে। নাক দিয়ে রক্ত পড়লে অভিভাবকদের বাচ্চার নাকের নরম অংশটা দুই আঙ্গুল দিয়ে বেশ শক্তভাবে চেপে ধরতে হবে কমপক্ষে ৫-১০ মিনিট এবং প্রাথমিক চিকিৎসায় কাজ না হলে অথবা সমস্যা যদি ঘন ঘন হলে অথবা আকার ধীরে ধীরে বাড়তে থাকে তবে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

টনসিল ও এডেনয়েডে সমস্যা : অনেক বাচ্চারই শীতকালে টনসিল এবং এডেনয়েডের সমস্যা দেখা দেয়। টনসিলের সমস্যা হলে গলাব্যথা করে, ঢোক গিলতে অসুবিধা হয়, বাচ্চা খেতে চায় না, জ্বর জ্বর ভাব বা প্রচ- জ্বর পর্যন্ত হতে পারে এর সঙ্গে শারীরিক অসুস্থতা যেমন বাচ্চা দুর্বল হয়ে পড়ে, খেলাধুলা বন্ধ করে দেয়। এর সঙ্গে বাচ্চাকে কুসুম লবণ গরম পানি দিয়ে গড়গড়া করাতে পারেন। মনে রাখতে হবে, ছোট বাচ্চারা গড়গড়া করতে পারে না। এ ক্ষেত্রে ডাক্তার দেখাতে হবে। ঠান্ডা খাবার এড়িয়ে চললে ভালো ফল পাওয়া যায় তবে মনে রাখতে হবে যাদের শীত এলেই টনসিলের সমস্যা শুরু হয় তাদের টনসিল অপারেশন করে ফেলাটাই উত্তম।

কণ্ঠনালির সমস্যা : নাকের সমস্যা স্বরনালিতে এক্সটেনশন হয়ে গলার স্বর বসে যাওয়া বা গলা দিয়ে কথার স্বর না বের হওয়ার মতো সমস্যা হতে পারে। এ সমস্যাগুলো নাকের সমস্যার পরবর্তীতে হতে পারে অথবা সরাসরি হতে পারে। আমরা অনেক সময় কথা বন্ধের নামে ফিসফিস করে কথা বলি যা আসলে আরও খারাপ পরিণতি হয়। গলার স্বরযন্ত্রের জন্য কথা সম্পূর্ণরূপে বন্ধ করতে হবে। ফিসফিস করে কথা বলা যাবে না। কয়েক দিন কথা বন্ধ রাখার পর গলার স্বর যদি সম্পূর্ণ ফেরত না আসে তবে ডাক্তার দেখিয়ে স্বরযন্ত্রটা পরীক্ষা করিয়ে নেওয়া উচিত।

কানের সমস্যা : সাধারণত যা হয় তা হলো নাকের সর্দি কানে অ্যাফেক্ট করে। ফলশ্রুতিতে কান বন্ধ, কানে কম শোনা, কানে প্রচ- ব্যথা থেকে শুরু করে কানের পর্দা ফেটে গিয়ে কান দিয়ে পুঁজ বা পানি পড়তে পারে। এ সমস্যা প্রতিরোধ করতে হলে নাকের সমস্যা ও অ্যালার্জি প্রতিরোধ করতে হবে। তাই এই সময়ে আমাদের আরও সচেতন হতে হবে।

লেখক: বিভাগীয় প্রধান, নাক-কান-গলা বিভাগ,

মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।

সর্বশেষ খবর