মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

করোনাভাইরাস : কিছু পরামর্শ

স্বাস্থ্য ডেস্ক

করোনাভাইরাস : কিছু পরামর্শ

প্রতিদিন দ্রুত হারে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। লাফিয়ে বাড়ছে মৃত্যুও। চীনে গতকাল পর্যন্ত করোনার সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৬০। এছাড়া মোট আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ হাজার। বিশ্বের প্রায় ২৫টি দেশে ছড়িয়েছে এ ভাইরাস। গোটা বিশ্ব আতঙ্কিত করোনাভাইরাস নিয়ে।

যেভাবে করোনাভাইরাস ছড়ায় : বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন যে, এ ভাইরাসটি মানুষের দেহ থেকে আরেকজন মানুষের দেহে দ্রুত ছড়াতে পারে। করোনাভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায় এবং শ্বাসতন্ত্রের মাধ্যমেই এটি একজনের দেহ থেকে আরেকজনের দেহে ছড়ায়।

লক্ষণ সমূহ : ১. জ্বর ও কাশি। ২. শ্বাসকষ্ট ও নিউমোনিয়া। ৩. অরগ্যান ফেইলিওর বা দেহের বিভিন্ন প্রত্যঙ্গ বিকল হয়ে যাওয়া। ৪. ভাইরাসটি শরীরে ঢোকার পর সংক্রমণের লক্ষণ দেখা দিতে প্রায় পাঁচ দিন লাগে। প্রথম লক্ষণ হচ্ছে জ্বর। এক সপ্তাহের মধ্যে দেখা দেয় শ্বাসকষ্ট।

পরামর্শ : যেহেতু এটি সম্পূর্ণ নতুন একটি ভাইরাস এবং এর ভয়াবহতা ও বিস্তার সম্পর্কে সম্পূর্ণভাবে জানা এখনো সম্ভব হয় নাই, তাই ভ্রমণকালীন বিশেষ করে চীন থেকে বাংলাদেশ ও বাংলাদেশ থেকে চীনে ভ্রমণকারীরা সম্ভাব্য ঝুঁকি থেকে মুক্ত থাকার জন্য স্বাভাবিক শ্বাসতন্ত্রেও প্রতিরোধব্যবস্থা গ্রহণ করবেন। অথবা কিছুদিনের জন্য বেশি জরুরি কিছু না হলে চীন ভ্রমণে বিরত থাকাই ভালো।

যা যা করতে হবে : ১. আক্রান্ত ব্যক্তি হতে কমপক্ষে দুই হাত দূরে থাকতে হবে। ২. বারবার সাবান পানি দিয়ে হাত ধুয়ে ফেলা, বিশেষ করে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে কিংবা সংক্রমণস্থলে ভ্রমণ করলে। ৩. মৃত গৃহপালিত/ বন্যপ্রাণী থেকে দূরে থাকা। ৪. হাঁচি-কাশির সময় মুখ ঢেকে রাখা, হাত ধোয়া, এছাড়া মুখে মাস্ক ব্যবহার করতে হবে।

সর্বশেষ খবর