রবিবার, ১ মার্চ, ২০২০ ০০:০০ টা
প্রেসক্রিপশন

মৌসুমি রোগে প্রয়োজন বাড়তি সতর্কতা

ঋতু পরিবর্তনের এই সময়ে সাধারণত জ্বর, গলা বসে যাওয়া, সর্দি-কাশি, মাথাব্যথা, ডায়রিয়ার প্রকোপ বেড়ে যায়। ছোট থেকে শুরু করে সব বয়সী মানুষই ভোগেন এসব রোগে। আর এই অসুখের জন্য বেশির ভাগ ক্ষেত্রে দায়ী ভাইরাস বা ব্যাকটেরিয়া।

 ঋতু পরিবর্তনের সময় জ্বর-সর্দি-কাশিসহ নানা রোগ থেকে বাঁচার উপায় :

*  এ সময়ে শরীরে প্রচুর পানির প্রয়োজন। শরীরে পানিশূন্যতা (ডিহাইড্রেশন) তৈরি হলেই গায়ে ব্যথা, মাথাধরা শুরু হয়। সুস্থ-অসুস্থ সবাইকেই বেশি করে পানি বা তরল জাতীয় খাবার যেমন ডাবের পানি, লেবুর শরবত ইত্যাদি খেতে হবে। এছাড়া প্রয়োজনে খাবার স্যালাইনও খাওয়া যেতে পারে।

*  এ সময় রাতের দিকে মাঝে মধ্যে ঠান্ডা পড়তে পারে, এজন্য ছোটদের বেশি পাতলা জামা পরাবেন না। গলাব্যথা থাকলে পাতলা স্কার্ফ জড়াতে পারেন। যেসব বাচ্চা অ্যাজমায় ভোগে তাদের আগে থেকে সাবধান হতে হবে।

*  নিয়মিত ব্যায়াম অনেক রোগব্যাধি দূরে সরিয়ে রাখে। প্রতিদিন সকালে হালকা কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ কিন্তু আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। রাস্তায় বের হলে ধুলাবালির হাত থেকে বাঁচতে মাস্ক পরা ভালো।

*  বাচ্চাদের পাতলা পায়খানা হলে চিন্তার কিছু নেই। তবে প্রতিবার পায়খানার পরে বাচ্চার ওজন অনুসারে খাবার স্যালাইন খাওয়াতে হবে। সঙ্গে বমি হলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

*  ফ্রিজের ঠান্ডা পানি পরিহার করাই ভালো। এ সময় একবার ঠান্ডা লাগে তো একবার গরম। গলা ব্যথা হলে একটু গরম পানিতে লবণ মিশিয়ে গড়গড়া করতে পারেন। সিলিং ফ্যানের গতি আর এয়ার কন্ডিশনারের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখুন।

কোনো কারণে পরিস্থিতি বেশি খারাপ হলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

ডা. খালেদ হাসান, হেড অব ক্লিনিকাল অপারেশন্স, টনিক।

সর্বশেষ খবর