বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০ ০০:০০ টা
কোষ্ঠকাঠিন্য

বাধাগ্রস্ত মলত্যাগ

বাধাগ্রস্ত মলত্যাগ

মলত্যাগের সমস্যা একটি অতি সাধারণ সমস্যা। এই সমস্যায় ভোগেননি এমন লোক পাওয়া যাবে না। কিন্তু এই সাধারণ সমস্যাও কখনো কখনো জটিল হয়ে ওঠে। এই বিশেষ ধরনের মলত্যাগের সমস্যাসমূহের একটি হচ্ছে বাধাগ্রস্ত মলত্যাগ। ইংরেজিতে Odstructed Dacfication Syndrome বা ODS। এই বাধাগ্রস্ত মলত্যাগ কী? এটি একটি বিশেষ ধরনের কোষ্ঠকাঠিন্য। এই রোগের রোগী মলত্যাগ করতে টয়লেটে ঢুকে দীর্ঘক্ষণ অবস্থান করেন কিন্তু কোষ্ঠ পরিষ্কার হয় না। রোগী নানাভাবে চাপ প্রয়োগ করেন। মলদ্বারের পাশে চাপ প্রয়োগ করেন, পা নাড়াচাড়া করেন, এমনকি মলদ্বারের ভিতর আঙ্গুর ঢুকিয়ে মলত্যাগ করেন। তাদের কোষ্ঠ কখনো পরিষ্কার হয় না, কোষ্ঠ পরিষ্কারের অনুভূতি হয় না। সারাক্ষণ অসস্তি ও সারা পেটে এক ধরনের জ্বালা অনুভব করেন।

এসব রোগী বিভিন্ন সময়ে বিভিন্ন চিকিৎসকের কাছে যান, বিভিন্ন ধরনের ওষুধ খান কিন্তু কোনো লাভ হয় না। বিভিন্ন ধরনের মল নরমের ওষুধ খেয়ে তারা আরও দুর্বল হয়ে পড়েন। অনেকেই মানসিক ভাবে বিধ্বস্ত হয়ে পড়েন।

কারণ : মহিলাদের এই রোগ বেশি হয়। কয়েকটি জটিল কারণে এই ‘‘বাধাগ্রস্ত মলত্যাগ’ রোগটি হয়, এর একটি হচ্ছে Rectal intussueption যেখানে রেকটাম বা মলাশয় মলত্যাগের সময় ভাজ হয়ে যায়, ফলে মল আসার পথটি বন্ধ হয়ে মলত্যাগে বাধাগ্রস্ত হয়। অপর কারণটি Pelvic Floor Dysfunctun যেখানে রোগী মলত্যাগের জন্য যথাযথভাবে চাপ প্রয়োগ করতে পারে না। আরেকটি কারণ হচ্ছে অর্থাৎ রেকটাম হলে থলে বড় হয়ে যায়। ফলে মল আটকে থাকে।

চিকিৎসা : বর্তমানে এর চমৎকার চিকিৎসা করা সম্ভব। এর মধ্যে একটি হচ্ছে STARR (Stapled Trans And Resection of Rectum) এই প্রক্রিয়ায় মেশিনের সহায়তায় ভাঁজ হয়ে যাওয়া রেকটামট কেটে সঙ্গে সঙ্গে জোড়া দিয়ে দেওয়া হয় এবং এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করা হয় পায়ুপথ দিয়ে, ফলে পেটের দিকে অপারেশনের প্রয়োজন পড়ে না। রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠেন। এটি  জটিল অপারেশন হলেও, উপযুক্ত হতে এর ফলাফল চমৎকার।

অধ্যাপক ডা. এসএমএ এরফান

কলোরেক্টাল সার্জন, জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল, ধানমন্ডি, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর