সোমবার, ২৩ মার্চ, ২০২০ ০০:০০ টা
প্রেসক্রিপশন

গর্ভকালীন কোমর ব্যথা

গর্ভাবস্থায় কোমর ব্যথায় তেমন কোনো বড় ক্ষতি না হলেও মা ও সন্তান উভয়ের জন্য চরম বিরক্তিকর। যা শান্তি নষ্ট করে দেয়। তাই অবহেলা না করে নিয়ম মেনে চলা উচিত। তবে শুরু থেকে সব সময় ডাক্তারের সঙ্গে যোগাযোগ রাখলে এসব সমস্যায় ভুগতে হয় না।

যা করবেন : গর্ভাবস্থায় কোমর ব্যথা দূর করার সবচেয়ে কার্যকরী উপায় হলো ব্যায়াম। ব্যায়াম নিজের পেশিকে শক্তিশালী করার পাশাপাশি শরীরের সর্বস্তরের সুস্থতা খুব সহজেই শিশুকে বহন করার শক্তি জোগায়। তখন ওজন বৃদ্ধির পরও আপনি খুব সহজেই এবং আরামে শিশুকে বহন করতে পারবেন। গর্ভবতী মহিলাদের জন্য শ্রেষ্ঠ ব্যায়াম হলো হাঁটা, সাঁতার কাটা এবং আসতে আসতে সাইকেল চালানো। আপনি আপনার ডাক্তারের সঙ্গে আলোচনা করে আপনার জন্য যে ব্যায়ামটি ভালো হয়, সে ব্যায়ামটি করা শুরু করেন। গর্ভাবস্থায় স্ট্রেচিং ব্যায়াম করলে স্বস্তি মিলতে পারে। তবে খেয়াল রাখতে হবে যাতে এ ধরনের ব্যায়াম করার সময় তা দ্রুত করা না হয় বা স্ট্রেচিং বেশি করা না হয়। এর ফলে হিতে বিপরীত হতে পারে। ব্যায়ামের সময় সব সময় নিজের শরীরের কথা শোনার চেষ্টা করুন। যখনি মনে হবে অসুবিধা হচ্ছে বা ব্যথা হচ্ছে তখন ব্যায়াম বন্ধ করুন। আপনার ব্যথার স্থানে গরম ও ঠান্ডা ছেঁকা দিতে পারেন। এতে আপনি কিছু সময়ের জন্য ব্যথা থেকে পরিত্রাণ পাবেন। তবে অবশ্যই আগে ডাক্তারের পরামর্শ নিবেন। প্রথমে দুই-তিন দিন আপনার ব্যথাযুক্ত স্থানে ২০ মিনিট করে ঠান্ডা কম্প্রেস প্রদান করুন। এরপরে, আবার কয়েকদিন একই স্থানে গরম কম্প্রেস প্রদান করুন। কিন্তু, খেয়াল রাখবেন, গর্ভাবস্থায় কখনো পেটে ঠান্ডা বা গরম কম্প্রেস করবেন না।

গর্ভবতী অবস্থায় মেরুদন্ডের ওপর বেশি চাপ পড়ে এবং অতিরিক্ত ওজন বহন করতে হয়। তাই, আপনি যখন বসে বসে কাজ করবেন, তখন সঙ্গে একটি ছোট তোয়ালে বহন করুন এবং তা আপনার ব্যথার স্থানে লাগিয়ে রাখুন। যতক্ষণ বসে থাকবেন, সোজা হয়ে বসে থাকার চেষ্টা করুন। এতে আপনার ভালো Posture বজায় থাকবে, যা আপনার ব্যথা উপশম করতে কাজে দেবে। সোজা হয়ে দাঁড়ানোর চেষ্টা করুন। গর্ভবতী মায়েরা সাধারণত ঝুঁঁকে থাকেন। এতে মেরুদন্ডের ওপর আরও চাপ পড়ে। যদি সোজা হয়ে দাঁড়ানোটা এসময় একটু কঠিন হবে তারপরও চেষ্টা করুন যাতে দাঁড়ানোর সময় ঘাড় যাতে পেছনের দিকে থাকে। বেশিক্ষণ দাঁড়িয়ে না থাকার চেষ্টা করুন। দাঁড়িয়ে থাকতে হলে কিছুক্ষণ পর পর বসে বিশ্রাম নিন। গর্ভাবস্থায় ভারী জিনিস উঠানো উচিত নয়।

তাই সচেতন হতে হবে।

ডা. এম ইয়াছিন আলী

বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি,

প্রো-অ্যাকটিভ মেডিকেল কলেজ ও হাসপাতাল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর