মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০ ০০:০০ টা
জেনে রাখা ভালো

কোন জিনিসে কতদিন বেঁচে থাকে করোনাভাইরাস?

বিশ্ব এখন কাঁপছে করোনাভাইরাস আতঙ্কে। যারা সচেতন এবং সংক্রমণ রুখতে চিকিৎসকের পরামর্শ মেনে চলছেন, তারা ঘন ঘন হাত ধুয়ে নিচ্ছেন। বাইরে বের হতে হলে মাস্ক পরে নিচ্ছেন। কিন্তু কোন জিনিসে এই ভাইরাস কতদিন বাঁচে? কোনো জিনিসের সংস্পর্শে কোনো আক্রান্ত রোগী এলে, কতদিন পর্যন্ত সেই জিনিস থেকে সাবধানতা অবলম্বন করা উচিত? দেখা গেছে, করোনাভাইরাস সবচেয়ে বেশি দিন বাঁচতে পারে পলিপ্রোপিলিনের ওপর। পাঁচ দিন পর্যন্ত এর উপর বেঁচে থাকতে পারে করোনাভাইরাস।

পলিপ্রোপিলিন এক ধরনের প্লাস্টিক। এছাড়া যে জিনিসের উপর করোনাভাইরাস বেঁচে থাকতে পারে, তা হলো কাচ। গবেষণায় দেখা গেছে, কাচ জাতীয় কোনো জিনিসের উপর অন্তত চার দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনাভাইরাস।

ফলে কাচে হাত দিলে, নিয়ম-বিধি মেনে ভালো করে হাত পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। বাড়ির জানলার কাচগুলো প্রয়োজনে ভালো করে ধুয়ে পরিষ্কার করা দরকার। একইভাবে কাচের মতো সমান সংক্রমণযোগ্য হলো কাঠ। কাঠের বস্তুর উপর এই ভাইরাস চার দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। তাই গবেষকরা জানান, কাঠের কোনো বস্তুতে হাত দিলে, তার পরই যেন কোনোভাবেই হাত মুখে বা নাকে না যায় এবং ভালো করে ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলা জরুরি। এর পর যে জিনিসের উপর করোনাভাইরাস বেশিক্ষণ বেঁচে থাকতে পারে, তা হলো স্টেইনলেস স্টিল। গবেষণায় দেখা গেছে, স্টেইনলেস স্টিলের উপর এই ভাইরাস ৪৮ ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকে।

কোনো আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে যদি করোনাভাইরাসের জীবাণু ড্রপলেটের মাধ্যমে কোনো স্টিলের উপরে পড়ে, তাহলে ৪৮ ঘণ্টা পরও তা থেকে সংক্রমণ ছড়াতে পারে।

তবে ‘নগ্ন’ ভাইরাস কোনো কিছুর উপরই বাঁচতে পারে না। এদের টিকে থাকার জন্য ড্রপলেটের প্রয়োজন হয়।

সূত্র : হেলথ জার্নাল।

সর্বশেষ খবর