শনিবার, ১৬ মে, ২০২০ ০০:০০ টা
হেলথ কর্নার

ফ্যাভিপিরাভির পরীক্ষামূলক প্রয়োগ

স্বাস্থ্য ডেস্ক

করোনা প্রকোপ রোধে তৃতীয় দফায় ভাইরাস প্রতিরোধী ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে ভারত। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার পক্ষ থেকে ওষুধ প্রস্তুতকারক সংস্থা গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসকে এই কাজে অনুমতি দেওয়া হচ্ছে।

ভাইরাল প্রতিরোধী ফ্যাভিপিরাভির ওষুধ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করে দিয়েছে তারা। দেশটির শীর্ষস্থানীয় ১০ সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীদের ওপর এই পরীক্ষা শুরু হয়েছে। এ বছর জুলাই-আগস্টের মধ্যে তা সম্পন্ন হয়ে যাবে বলে আশাবাদী ওই সংস্থা। মঙ্গলবার বম্বে স্টক এক্সচেঞ্জে জমা দেওয়া একটি রিপোর্টে বিষয়টি তুলে ধরে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস। এই প্রথম ভারতে কোনো ওষুধ সংস্থাকে করোনা রোগীদের ওপর ভাইরাল প্রতিরোধী ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে অনুমতি দেওয়া হলো বলে জানিয়েছে তারা।  জাপানের ফুজিফিল্ম হোল্ডিংস করপোরেশনের সহায়ক সংস্থা ফুজিফিল্ম কেমিক্যাল কোম্পানি লিমিটেড এই ফ্যাভিপিরাভির ওষুধটিকে ‘অভিগান’ নামে তৈরি করে। ২০১৪ সালে সেটিকে ফ্লু প্রতিরোধী ওষুধ হিসেবে ভারতে ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

সংস্থার গবেষক ও কর্মীরা মিলে ইতিমধ্যেই ওষুধটির মূল উপাদান তৈরি করতে সফল হয়েছেন।

কভিড-১৯ রোগীদের ওপর এই ওষুধের কী প্রভাব পড়ে তা দেখতে সবাই উৎসুক বলে জানিয়েছেন সংস্থার ভাইস প্রেসিডেন্ট মনিকা ট্যানন। এখনো পর্যন্ত করোনার প্রতিষেধক তৈরি না হওয়ায় তাদের এই পরীক্ষার ফল অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে বলে আশাবাদী তিনি। তার মতে, এতে কভিড চিকিৎসার পথে অনেকটাই এগুনো যাবে। ফ্যাভিপিরাভির ওষুধের সক্রিয় উপাদান করোনা চিকিৎসায় কার্যকর হয়েছে এবং এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে সংবাদমাধ্যমে জানান চীনের এক কর্মকর্তা।

সর্বশেষ খবর