শনিবার, ১৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

আইবিএস কী ও কীভাবে নির্ণয় করা যায়

‘৩ মাসে প্রায়ই অথবা কমপক্ষে গড়ে প্রতি সপ্তাহে একবার করে দেখা দিলেও মূলত উপসর্গ শুরু হতে হবে কমপক্ষে ৬ মাস আগে থেকে’

আইবিএস কী ও কীভাবে নির্ণয় করা যায়

আইবিএস বা Irritable bowel syndrome হচ্ছে খাদ্যনালির (বৃহদন্ত্রের) একটি ক্রিয়াশীল (Functional) রোগ। আইবিএস নির্ণয় করার জন্য কোনো সুনির্দিষ্ট পরীক্ষা-নিরীক্ষা বা বায়োমার্কার নেই, তাই রোম ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত বৈশিষ্ট্য দিয়ে আইবিএস নির্ণয় করা হয়। রোম ফাউন্ডেশন সর্বশেষ ২০১৬ সালে আইবিএস নির্ণয়ের জন্য কতগুলো বৈশিষ্ট্য নির্ধারণ করে যা Rome IV (রোম-৪) criteria হিসেবে পরিচিত।

রোম-৪ বৈশিষ্ট্য অনুসারে আইবিএস-এর সংজ্ঞা নিম্নরূপ : কোনো ব্যক্তি/রোগীর যদি পেটে ব্যথা বিশেষ করে তল পেটে ব্যথা গত ৩ মাসে সপ্তাহে কমপক্ষে একবার করে হয় এবং এ পেটে ব্যথার সঙ্গে যদি নিম্নবর্ণিত উপসর্গগুলো সম্পর্কিত থাকে- ১। পায়খানা করলে পেটে ব্যথা কমে/স্বস্তিবোধ হয়। ২। পেটে ব্যথার সঙ্গে সঙ্গে ঘন ঘন পায়খানা হয়। ৩। পেটে ব্যথার সঙ্গে সঙ্গে পায়খানা অতিমাত্রায় শক্ত হয়ে যায় ও পরিমাণে কমে যায়। উল্লেখ্য উপসর্গগুলো গত ৩ মাসে প্রায়ই অথবা কমপক্ষে গড়ে প্রতি সপ্তাহে একবার করে দেখা দিলেও মূলত উপসর্গ/উপসর্গসমূহ শুরু হতে হবে কমপক্ষে ৬ মাস আগে থেকে।

তবে রোম-৪ বৈশিষ্ট্যপূর্ণ হলে রোগটি আইবিএস ধরে নেওয়া যেতে পারে অর্থাৎ এ বৈশিষ্ট্য কোনোরূপেই প্রমাণ করে না যে তার অন্য কোনো রোগ  নেই।  রোম-৪ বৈশিষ্ট্য অনুসারে আইবিএস নিম্নবর্ণিত প্রকারে হয়ে থাকে- (ক) আইবিএস ডি - পেটে ব্যথার সঙ্গে সঙ্গে ঘন ঘন নরম বা পাতলা পায়খানা হয়। দিনে কয়েকবার অল্প অল্প পায়খানা হয়। (খ) আইবিএস সি - রোগীর পেটে ব্যথার সঙ্গে পায়খানা কষা/শক্ত হয়ে যায়। কখনো কখনো ৩/৪ দিনে একবার পায়খানা হয়। (গ) আইবিএস এম - রোগীর কখনো কখনো পায়খানা কষা হয়ে যায় ও কখনো কখনো পায়খানা নরম হয়, ক্রমান্বয়ে চলতে থাকে।

আইবিএস নির্ণয় : যদিও উপসর্গের ওপর ভিত্তি করে আইবিএস নির্ণয় করা হয়, তবে অন্ত্রের অন্যান্য রোগ যেমন- বৃহদন্ত্রের টিউমার/ক্যান্সার, আইবিডি (অন্ত্রের প্রদাহ), সিলিয়াক ডিজিজ (গমের তৈরি খাবারে সমস্যা), ল্যাকটোজ ইনটলারেন্স (দুধ/দুধের তৈরি খাবার হজম না হওয়া) ইত্যাদি রোগেও এ ধরনের উপসর্গ হতে পারে বিধায় আইবিএস রোগীদের ক্ষেত্রে কিছু কিছু পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন হয়। যেমন- ১। রক্তের হিমোগ্লোবিনের মাত্রা, ESR I CRP,

২। পায়খানা পরীক্ষা- stool R/M/E। ৩। Colonoscopy– তবে সব রোগীর ক্ষেত্রে দরকার নেই। যদি আইবিএস-এর উপসর্গ ৫০ বছরের বেশি বয়সে শুরু হয়, পায়খানার সঙ্গে রক্ত যায়, রক্তশূন্যতা দেখা দেয়, রোগীর ওজন কমে যায় বা পরিবারের কেউ বৃহদন্ত্রের ক্যান্সারে ভুগে থাকে তাহলে অবশ্যই colonoscopy পরীক্ষা করতে হবে।

ডা. চঞ্চল কুমার ঘোষ, সহযোগী অধ্যাপক, গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ খবর