বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

বয়োসন্ধি: অভিভাবকদের করণীয়

ডা. মো. দেলোয়ার হোসেন

বয়োসন্ধি: অভিভাবকদের করণীয়

বেশিরভাগ অভিভাবকই উদ্বিগ্ন থাকেন সন্তানের টিনএজ বা বয়োসন্ধির সময়টা নিয়ে। উদ্বিগ্ন হওয়ার কি আসলেই কোনো কারণ আছে? তা নিচের আলোচনা থেকে অনেকটাই বুঝতে সক্ষম হব।

কী পরিবর্তন হয় এই সময়ে : হঠাৎ করে শরীরের গঠনের পরিবর্তন- হরমোনের কারণে পরিবর্তন, আবেগের পরিবর্তন, চাওয়া-পাওয়ার পরিবর্তন অন্যতম। টিনেজ ছেলেরা ৫ গুণ বেশি আত্মহত্যা করে কিন্তু মেয়েরা বেশি চেষ্টা করে। বিগত দুই দশকে আত্মহত্যা বেড়েছে অনেক গুণ। সাইকোলজিস্টদের ব্যাখ্যা মতে- পড়াশোনার সামাজিক চাপ, নেশা করা ও পারিবারিক অশান্তি আগের তুলনায় অনেক গুণ বেড়ে গেছে। এগুলোই আত্মহত্যার পেছনের মূল কারণ। এ সময় অনেকের Adolescence egocentrism তৈরি হয়। নিজের মতো করে পৃথিবীকে দেখতে চায়, ব্যাখ্যা করতে চায়, নিজেকে মনে করে অথরিটি ফিগার। অন্যের সমালোচনা গ্রহণ করতে চায় না, অন্যের ভুল ধরতে চায়, তাদের মধ্যে ভাবনা আসে সবাই যেন তাদের দিকে মনোযোগ দেবে। তারা হলো সেন্টার অফ অ্যাটেনশন। ভিতরে এক ধরনের সামুদ্রিক ঝড়ের মতো হয় যা তাদের নিজেকে উপস্থাপন করা প্রতিযোগিতায় ছেড়ে দেয়। অজানাকে জানার আগ্রহ কৌতূহল। এই কৌতূহলই এর আকর্ষণের মূল কারণ। এই কৌতূহলের কারণে অনেকে নেশায় আসক্ত হতে পারে দেখি না একটু খেয়ে কেমন লাগে এই কৌতূহলের কারণে নেশায় আসক্ত হয়ে যায় এবং বিপথগামী হতে থাকে। Rebellium Balenc করা, অতিরিক্ত মোটর কার চালানো, অস্বাভাবিকভাবে যত্রতত্র উচ্চগতিতে গাড়ি চালানো। হিতাহিত জ্ঞান থাকে না কী করছে, কী পরিণতি। অনেক ছেলে মেয়েদের প্রেমে পড়ে যায়। বাবার সঙ্গে কনফ্লিক্টের কারণে হঠাৎ আচরণ, ব্যবহারের পরিবর্তন লক্ষ্য করা যায়। এতে অনেকে জেদ করে স্কুলে যাওয়াই বন্ধ করে দেয়। তারপর লেখাপড়াই বন্ধ হয়ে যায়। আবার এক গ্রুপ দেখা যায়, খুব অশোভনীয় আচরণ করতে দ্বিধা করে না, মানিয়ে নিতে পারে না।

কখন বাবা-মা চিন্তিত হবেন : সন্তান যদি বেশ কিছু দিন পড়াশোনায় অমনোযোগী থাকে, রেজাল্ট খারাপ হওয়া, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, বাবা-মা সবার কাছ থেকে নিজেকে গুটিয়ে নেওয়া। এছাড়া ছেলেমেয়ে খাবার ঠিক মতো খায় না, অথবা বেশি বেশি খাবার খাচ্ছে। বারবার দুর্ঘটনায় পড়ছে, খারাপ আচরণ করছে। যেমন নিজের ভুলের কারণে বারবার দুর্ঘটনায় পতিত হয়। তখন বাবা-মাকে অবশ্যই ভাবতে হবে। যদি দেখেন, সন্তানের মধ্যে উদ্বিগ্নতা বেড়েছে বা কোনো নির্দিষ্ট বিষয় নিয়ে একগুঁয়েমি দেখাচ্ছে। তাই বয়োসন্ধিকালীন অভিভাবকদের সতর্ক হতে হবে।

লেখক : সহযোগী অধ্যাপক, আনোয়ার খান মডার্ন হাসপাতাল, ধানমণ্ডি, ঢাকা।

সর্বশেষ খবর