সোমবার, ৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা
স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ

প্রথম সারির একটি বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীদের ব্যবহারের জন্য প্রধান লাইব্রেরিসহ সেমিনার, লাইব্রেরিতে প্রায় ৫৫ হাজারের অধিক বই এবং ৪ হাজার জার্নাল আছে। এখানে ইলেকট্রনিক জার্নাল ব্যবহারের সুবিধা রয়েছে...

প্রথম সারির একটি বিশ্ববিদ্যালয়

গ্লোবাল স্ট্যান্ডার্ড এডুকেশনের কনসেপ্ট নিয়ে প্রফেসর ড. এম এ হান্নান ফিরোজ ১৯৯৪ সালে বাংলাদেশে উচ্চ শিক্ষা ও শিক্ষার গুণগত মান উন্নয়ন ও উৎকর্ষ সাধনের লক্ষ্য নিয়ে স্টামফোর্ড কলেজ গ্রুপের যাত্রা শুরু করেন। ২০০২ সালের জানুয়ারি মাসে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যথাযথ অনুমোদন নিয়ে যাত্রা শুরু করে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ। স্টামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার মান ও অবকাঠামোগত সুযোগ-সুবিধার ফলে ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’ স্টামফোর্ডকে প্রথম সারির নয়টি বিশ্ববিদ্যালয়ের একটি ইউনিভার্সিটি হিসেবে স্বীকৃতি দেয়। স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ বাংলাদেশে আইএসও-৯০০১-২০০০ স্বীকৃতিপ্রাপ্ত প্রথম ইউনিভার্সিটি। স্টামফোর্ড ইউনিভার্সিটি রাজনীতিমুক্ত, জঙ্গিমুক্ত ও মাদকমুক্ত একটি ইউনিভার্সিটি। স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ একটি আন্তর্জাতিক মানসম্পন্ন বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সম্প্রতি প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশসহ ৪৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীর অনুপাতের আন্তর্জাতিক মান বজায় রাখতে সক্ষম হয়েছে। স্টামফোর্ডে ১৪টি বিভাগের আওতায় ২৮টি প্রোগ্রামে শিক্ষা কার্যক্রম চলছে।

স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এ শিক্ষার্থীদের সর্বোচ্চ শিক্ষামান সুনিশ্চিত করার জন্য কর্মরত আছেন ২৪২ জন পূর্ণকালীন শিক্ষক। এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, যুক্তরাষ্ট্র, ভারতসহ আরও কয়েকটি দেশের ৭০ জন শিক্ষক অতিথি শিক্ষক হিসেবে ক্লাস নিয়ে থাকেন। ইউএসএ, জাপান এবং ফিনল্যান্ডের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ছাত্র-শিক্ষক বিনিময় প্রোগ্রাম চালু রয়েছে। তাত্ত্বিক লেখাপড়ার পাশাপাশি ব্যবহারিক শিক্ষার জন্য ইউনিভার্সিটি ইতোমধ্যেই স্থাপন করেছে সুসজ্জিত কম্পিউটার ল্যাবসহ বিভাগভিত্তিক বিভিন্ন ল্যাব। কম্পিউটার ল্যাবসমূহে ফ্রি ইন্টারনেট সার্ভিসসহ কম্পিউটার ক্লাসের জন্য শিক্ষার্থীদের ব্যবহারিক সুবিধা প্রদান করা হচ্ছে। পুরো ক্যাম্পাসে ফ্রি ওয়াইফাই সুব্যবস্থা আছে। স্টামফোর্ড ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের ব্যবহারের জন্য প্রধান লাইব্রেরিসহ সেমিনার, লাইব্রেরিতে প্রায় ৫৫ হাজারের অধিক বই এবং ৪ হাজার জার্নাল আছে। এখানে ইলেকট্রনিক জার্নালসমূহ ব্যবহারের সুবিধা রয়েছে। দেশের ইতিহাস জানার জন্য এই লাইব্রেরিতে ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ কর্নার রয়েছে। স্টামফোর্ডে ছয়টি সেন্টার আছে। জাপান ল্যাংগুয়েজ সেন্টারে জাপানে স্টাডি করতে আগ্রহী ছাত্র-ছাত্রীরা জাপানিজ ভাষা শেখার সুযোগ পেয়ে থাকেন। ক্যারিয়ার কাউন্সিলিং অ্যান্ড প্লেসমেন্ট সেন্টারের মাধ্যমে স্টামফোর্ডের চলমান ও পাসকৃত শিক্ষার্থীদের চাকরি পাওয়া বিষয়ে সেবা প্রদান করা হচ্ছে। এ ছাড়াও রয়েছে স্টামফোর্ড ইউনিভার্সিটি রিসার্চ সেন্টার, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডেভেলপমেন্ট অ্যান্ড রিসার্চ, সেন্টার ফর সাউথ এশিয়া পলিসি রিসার্চ, সেন্টার ফর কন্টিনিউইং এডুকেশন, কনসালটিং অ্যান্ড রিসার্চ। আমাদের শিক্ষক ও ছাত্ররা বিভিন্ন সরকারি অনুদান পেয়ে বিভিন্ন রিসার্চ প্রোজেক্টে কাজ করে যাচ্ছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর