সোমবার, ৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা
শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি

সাংস্কৃতিক ও সৃজনশীল বিশ্ববিদ্যালয়

সম্পূর্ণ ক্যাম্পাস ওয়াইফাই ইন্টারনেট সংযোগের আওতাধীন। ক্লাসরুমগুলো হাইটেক মাল্টিমিডিয়া সুবিধাসংবলিত। আছে ই-লাইব্রেরি, অত্যাধুনিক ল্যাব, ট্রান্সপোর্ট এবং হোস্টেল সুবিধাও। একই সঙ্গে সৃজনশীলতা ও ক্যারিয়ার পরিকল্পনার জন্য আছে ক্যারিয়ার ক্লাব, সায়েন্স ক্লাব, স্পোর্টস ক্লাব ও কালচারাল ফোরাম ইত্যাদি...

সাংস্কৃতিক ও সৃজনশীল বিশ্ববিদ্যালয়

স্বপ্নের মেট্রোরেলের অনেকটা কোলঘেঁষেই শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির স্থায়ী ক্যাম্পাস। উত্তরা ১৭ নম্বর সেক্টরের কোলাহলমুক্ত নিরিবিলি পরিবেশে ৩.৭ বিঘা জমিতে এটি গড়ে তোলা হয়েছে। এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মরহুম মো. ইমামুল কবির শান্ত বরেণ্য চিত্রশিল্পী অধ্যাপক মোস্তাফিজুল হককে (বোর্ড অব ট্রাস্টিজের বর্তমান চেয়ারম্যান) সঙ্গে নিয়ে ২০০৩ সালে রাজধানীর উত্তরায় এটি প্রতিষ্ঠা করেন। প্রফেসর শামসুন নাহার ভারপ্রাপ্ত উপাচার্য এবং রেজিস্ট্রার হিসেবে আছেন ড. পাড় মশিয়ুর রহমান। এ ছাড়া অভিজ্ঞ ডিন, বিভাগীয় প্রধান এবং পর্যাপ্তসংখ্যক পূর্ণ ও খন্ডকালীন অভিজ্ঞ শিক্ষকমন্ডলীরা এখানে যুক্ত আছেন। ৪ ডিসেম্বর ২০২১ থেকে শুরু হয় সার্বিক একাডেমিক কার্যক্রম। সম্পূর্ণ ক্যাম্পাস ওয়াইফাই ইন্টারনেট সংযোগের আওতাধীন। ক্লাসরুমগুলো হাইটেক মাল্টিমিডিয়া সুবিধাসংবলিত। আছে ই-লাইব্রেরি, অত্যাধুনিক ল্যাব, ট্রান্সপোর্ট এবং হোস্টেল সুবিধাও। একই সঙ্গে সৃজনশীলতা ও ক্যারিয়ার পরিকল্পনার জন্য আছে ক্যারিয়ার ক্লাব, সায়েন্স ক্লাব স্পোর্টস ক্লাব ও কালচারাল ফোরাম ইত্যাদি। ফ্যাকাল্টি অব ডিজাইন অ্যান্ড টেকনোলজি, ফ্যাকাল্টি অব ফাইন অ্যান্ড পারফর্মিং আর্টস এবং ফ্যাকাল্টি অব ম্যানেজমেন্ট অ্যান্ড জেনারেল স্টাডিজ এই তিন অনুষদের অধীনে যুগোপযোগী শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে বিশ্ববিদ্যালয়টি। গ্রাফিক ডিজাইন অ্যান্ড মাল্টিমিডিয়া ও ইন্টেরিয়র আর্কিটেকচার বিভাগ-দুটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে একমাত্র শান্ত-মারিয়ামেই রয়েছে। ফ্যাশন ডিজাইন, অ্যাপারেল ম্যানুফ্যাকচারিং ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি এবং নৃত্য বিভাগ প্রথম এ বিশ্ববিদ্যালয়ই শুরু করে।

শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষাদানে এই প্রতিষ্ঠানের রয়েছে সহায়ক বিভিন্ন প্রতিষ্ঠান যেমন- ক্রিয়েটিভ ম্যানিকুইন্স, ক্রিয়েটিভ ফার্নিচার, আর্ট হাট অ্যান্ড গ্যালারি, শান্ত-মারিয়াম প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, শান্ত-মারিয়াম সেন্টার ফর ক্রিয়েটিভ মিডিয়া ও দৈনিক আজকের প্রত্যাশা।

শান্ত-মারিয়ামের ফ্যাশন ও ডিজাইন অনুষদ অন্তর্ভুক্ত বিভাগগুলো থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা দেশ-বিদেশের স্বনামধন্য বিভিন্ন ফ্যাশন ও ডিজাইন হাউস, টিভি চ্যানেল, অ্যাড ফার্ম ও ইন্টেরিয়র ডিজাইন হাউসসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সফলতার সঙ্গে চাকরির পাশাপাশি উদ্যোক্তা হিসেবেও ব্যবসা পরিচালনার মাধ্যমে স্বাবলম্বী হচ্ছেন। শান্ত-মারিয়ামের এফডিটি প্রোগ্রামের ৩৪তম ব্যাচের শিক্ষার্থী অনন্যা ফাতিমা ‘ফেস অব এশিয়া’ প্রতিযোগিতায় ফার্স্ট রানারআপ হওয়ার গৌরব অর্জন করেন। অনুরূপ ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের প্রথম সহকারী পরিচালক ও অভিনয় শিল্পী ‘ইয়াসির আল হক ও শিল্প নির্দেশক মাসুম মেহেদী’  বিশ্ববিদ্যালয়ের জিডিএম ডিপার্টমেন্টের ২১তম ব্যাচের শিক্ষার্থী। এ ছাড়া ২০১১ সালে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ জার্সি ডিজাইনার, স্টাইলগুরু চ্যাম্পিয়ন, জামদানি জাদুঘর অ্যাওয়ার্ড, ২০১৯ এশিয়ান ফ্যাশনস এক্সেসরিজ ডিজাইন অ্যাওয়ার্ডসহ বহু পুরস্কার ও সম্মাননা অর্জন করেন শান্ত-মারিয়ামের শিক্ষার্থীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর