বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২ ০০:০০ টা

পাল্টে যাচ্ছে বরিশাল বিসিক

রাহাত খান, বরিশাল

পাল্টে যাচ্ছে বরিশাল বিসিক

৭১ কোটি টাকার উন্নয়নে পাল্টে যাচ্ছে বরিশাল বিসিক

আমূল পাল্টে যাচ্ছে বরিশাল বিসিক শিল্প নগরী। দীর্ঘদিন অবহেলিত থাকার পর প্রায় ৭১ কোটি টাকার উন্নয়নে নতুন চেহারা ফুটে উঠেছে নগরীর কাউনিয়ায় অবস্থিত বিসিক শিল্প নগরীর। প্রকল্পের আওতায় অনুন্নত প্লট উন্নয়ন, অভ্যন্তরীণ সড়ক, ড্রেন, সড়ক বাতি, বিশুদ্ধ পানি সরবরাহ, ডাম্পিং ইয়ার্ড এবং প্রশাসনিক ভবন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। এর ফলে বিসিক শিল্প নগীর দীর্ঘদিনের অবকাঠামোগত সমস্যা দূর হবে এবং শিল্প ও বাণিজ্যে গতি পাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। প্রকল্পের কাজ শেষ হলে শিল্পোদ্যোক্তারা বিসিক এলাকায় নিশ্চিন্তে নির্ভার উৎপাদনমুখী ব্যবসা করতে পারবেন বলে প্রত্যাশা বিসিক কর্মকর্তাদের।

বরিশাল নগরীর কাউনিয়ায় ১৯৬৭ সালে ১৩০.৬১ একর জমি নিয়ে বিসিক শিল্প নগরী প্রতিষ্ঠিত হয়। ‘এ’ ক্যাটাগরিতে ১১৫টি, ‘বি’ ক্যাটাগরিতে ১১৪টি, ‘সি’ ক্যাটাগরিতে ৬৩টি, ‘ডি’ ক্যাটাগরিতে ২০৫টি এবং এস (স্মল) ক্যাটাগরিতে ১৭টিসহ মোট ৫১৭টি প্লট রয়েছে। বর্তমানে সেখানে ১১৭টি শিল্প চলমান রয়েছে। যার মধ্যে মাঝারি শিল্প ৪টি এবং ১১৩টি ক্ষুদ্র ও কুটির শিল্প। ৮টি রুগ্ন শিল্প স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে। দেশের অন্যতম প্রাচীন এবং বৃহত্তম আয়তনের বিসিক শিল্প নগরী ছিল যুগ যুগ ধরে অবহেলিত।

২০১৭ সালে বিসিক বরিশালের উন্নয়নে ৭১.৫৪ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। ওই প্রকল্পের আওতায় ২০১৯ সালে বিসিক এলাকায় প্রশাসনিক ভবন, পাম্প ড্রাইভার কোয়ার্টার, ডাম্পিং ইয়ার্ড, অভ্যন্তরীণ সড়ক ও ড্রেন, সীমানা প্রাচীর, বিশুদ্ধ পানি সরবরাহ লাইন এবং বিদ্যুৎ লাইনে সংস্কার কাজ শুরু করে কর্তৃপক্ষ। এই প্রকল্পের আওতায় প্রায় ২০ একর অনুন্নত ভূমিরও উন্নয়ন করে তারা। সীমানা প্রাচীর, সড়ক, ড্রেন ও পানি সরবরাহ লাইন স্থাপনের কাজ প্রায় শেষ হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।

সর্বশেষ খবর