রবিবার, ১৪ জুলাই, ২০১৩ ০০:০০ টা

সব ইরানির সরকারি ইমেইল

সব ইরানির সরকারি ইমেইল

সব নাগরিককে আলাদা আলাদা ইমেইল আইডি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইরান সরকার। সরকারের সঙ্গে জনগণের সম্পর্ক উন্নয়নে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দেশটির যোগাযোগমন্ত্রী মোহাম্মদ হাসান নামি জানিয়েছেন। এদিকে জাতীয় ইমেইল আইডি থাকা আবশ্যক কিনা কিংবা জাতীয় ইমেইলের পাশাপাশি ব্যক্তিগত ইমেইল আইডি ব্যবহার করা যাবে কিনা এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি। তবে সরকারের সঙ্গে যোগাযোগের জন্য অবশ্যই জাতীয় ইমেইল আইডি ব্যবহার করতে হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, 'mail.post.ir' ডোমেইনের মাধ্যমে এই ইমেইল আইডি দেওয়া হবে। এটা নাগরিকদের গোপনীয়তা রক্ষায় সহায়ক হবে বলেও মনে করছেন তিনি। ওয়ার্ড ওয়াইড ওয়েবের পরিবর্তে ইরানের জন্য একটি নিজস্ব ইন্টারনেট নেটওয়ার্ক ব্যবহারেরও ঘোষণা দেওয়া হয়। ইরানে ৭৫ মিলিয়নেরও বেশি মানুষ ইন্টারনেট সেবা পায় বলে দেশটির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ইরানের নব নির্বাচিত উদারপন্থি প্রেসিডেন্ট হাসান রুহানি ইন্টারনেট ও গণমাধ্যমের ওপর কম নজরদারিসহ জনগণের ব্যক্তিগত জীবনে কম হস্তক্ষেপ করার কথা বলেছেন। তবে রুহানি এ কথা বললেও কর্তৃপক্ষ ইন্টারনেট ব্যবহার নিয়ন্ত্রণের চেষ্টা করছে। তারা আপত্তিকর বিভিন্ন সাইট ব্লক করে দিয়েছে বলে অভিযোগ উঠেছে। * ইনফোটেক ডেস্ক

 

 

সর্বশেষ খবর