শিরোনাম
রবিবার, ২৭ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা

গুরুভার গ্রন্থ ও ই-বুকের লড়াই

গুরুভার গ্রন্থ ও ই-বুকের লড়াই

সময়ের সঙ্গে বদল এবার পঠন-পাঠনের চিরন্তন রীতিতেও। গুরুভার বইয়ের বদলে 'ই-বুক'। যখন-তখন, যে কোনো জায়গায়, যে কোনো অবস্থাতেই পড়া সহজ। বয়ে নিয়ে যেতেও গলদঘর্ম হতে হয় না। প্রযুক্তিপ্রিয় 'জেন-ওয়াই'-এর কাছে ই-বুকের কদর বাড়ছে দিনে দিনে। জনপ্রিয়তার গ্রাফ ক্রমশই উধর্্বমুখী ই-বইয়ের। তথ্য অনুযায়ী গত বছরের তুলনায় চলতি বছরের প্রথমার্ধেই ই-বই বিক্রির পরিমাণ প্রায় তিনগুণ বৃদ্ধি পায়। শুধু গল্পের বই নয়, ছবির বই, এমনকি পাঠ্যপুস্তকের ই-বুক সংস্করণের চাহিদাও গত কয়েক মাসে এক লাফে বেড়ে গেছে অনেকটাই।

পঠনরীতির এই ঝোঁকবদল কি কাকতালীয়? একেবারেই নয়। বিশেষজ্ঞরা বলছেন, প্রযুক্তি ব্যবহারে পারদর্শী বর্তমান প্রজন্মের প্রায় প্রতিটি শিশুই আইপ্যাড, ট্যাবলয়েডের ব্যবহার ও কর্মপদ্ধতি সম্পর্কে ধারণা রাখে। যেখানে তাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই জড়িয়ে রয়েছে কম্পিউটার, সেখানে বই পড়াই বা কেন ব্যতিক্রমী হয়ে থাকবে কেতাদুরস্ত বর্তমান প্রজন্মের কাছে। তাই ই-বুক পড়াটা 'লেটেস্ট ট্রেন্ড'। দেখা গেছে, যাদের বয়স ১৪ বছর বা তারও কম, তারা ল্যাপটপে বই পড়তে পছন্দ করে। কিন্তু ১৪ বা তার বেশি বয়সের শিশুরা আইপ্যাড এবং কিন্ডেল-এর মতো ই-রিডারেই বই পড়তে ভালোবাসে। অন্যদিকে এই পরিবর্তনকে সময়োপযোগী বলেই মনে করছেন আইটি বিশেষজ্ঞরা। তাদের মতে, 'কোথা থেকে পড়া হচ্ছে, সেটা গুরুত্বপর্ূণ নয়। পড়ার অভ্যাস থাকলেই হলো- তা সে ছাপা বইই হোক বা কম্পিউটারের পর্দা। ই-বুক প্রেমীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় আগামী দিনে একটা নতুন প্রজন্ম গড়ে উঠবে, যাদের কাছে চিরাচরিত বইয়ের চেয়ে অনলাইন সংস্করণের গ্রহণযোগ্যতাই হবে বেশি। অন্যদিকে শিশুদের আকর্ষণ করার মতো আরও নতুন নতুন প্রযুক্তি ইতোমধ্যেই তৈরি হয়ে গেছে।

তবে কি ধীরে ধীরে বিপন্ন প্রজাতি হয়ে যেতে চলেছে কাগজের বই? পোড়ামাটি, ভূর্জপত্র, প্যাপিরাস, তালপাতা এবং সব শেষে কাগজ- এতগুলো মাধ্যমের ওপর ভর করে কয়েক সহস্রাব্দ পার করার পর আমাদের পরিচিত বই কি তাহলে হেরে যাবে আধুনিক প্রযুক্তির কাছে? তবে এখনই এতটা আশাহত হতে নারাজ প্রকাশনা সংস্থারা। তারাও পরিবর্তনকে সুযোগ করে দেওয়ার কথাও বলছেন। কারণ আজ যা নতুন আগামীকাল তা পুরাতন। এ বিশ্বাসকেই আগলে নিয়ে চলতে হবে সবাইকে। এক কথায় এগিয়ে যেতে হবে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে।

 

 

সর্বশেষ খবর