Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ৫ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:১৬

আলোচিত কিছু স্মার্টফোন

ইনফোটেক ডেস্ক

আলোচিত কিছু স্মার্টফোন

স্মার্টফোনের বাজারে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে নতুন নতুন সব ফিচারের স্মার্টফোন। এর মধ্যে ফ্লাগশিপ স্মার্টফোনগুলো তাদের আধুনিক সব ফিচারের মাধ্যমে চমক সৃষ্টি করছে স্মার্টফোনের বাজারে। আবার কিছু কিছু স্মার্ট ফোন প্রায় দুই বছর আগে উন্মুক্ত হওয়ার পরও এখনও জনপ্রিয়তা ধরে রেখেছে। অর্থাৎ নিত্যনতুন স্মার্ট ফোনের ভিড়ে সেগুলোর জনপ্রিয়তা এখনও বহমান। সাম্প্রতিক সময়ের বেশ কয়েকটি অনলাইন ও প্রতিষ্ঠানের গবেষণা জরিপের ফলাফল বিশ্লেষ্ণণ করে কিছু আলোচিত স্মার্টফোনের তালিকা দেওয়া হল—

নেক্সাস ৬পি : গুগলের নতুন ফ্লাগশিপ স্মার্টফোন নেক্সাস ৫এক্সের তুলনায় কিছুটা উন্নত ও বড় ডিসপ্লে সুবিধাসম্পন্ন গুগলের নেক্সাস ৬পি স্মার্টফোনটি। এটিও বর্তমান সময়ের অন্যতম সেরা একটি ফোন। গুগলের পক্ষে নেক্সাস ৬পি স্মার্টফোনটি বাজারে এনেছে হুয়াউয়ে। ৫.৭ ইঞ্চি ডিসপ্লের এই স্মার্টফোনটির রিয়ার ক্যামেরা ১২ মেগাপিক্সেল এবং ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেল। রয়েছে ৩ জিবি র‌্যাম।

স্যামসাং গ্যালাক্সি নোট : স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৫ বৃহৎ ডিসপ্লের অন্যতম শ্রেষ্ঠ ফোন। প্রিমিয়াম এই স্মার্টফোনটিতে এস পেন, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, এনএফসি ও দ্রুতগতিতে চার্জ দেওয়ার প্রযুক্তি রয়েছে। ৫.৭ ইঞ্চি ডিসপ্লের এই স্মার্টফোনটির রিয়ার ক্যামেরা ১৬ মেগাপিক্সেল এবং ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেল।

এইচটিসি ওয়ান এ৯ : এই স্মার্টফোনটিকে বলা হচ্ছে, অ্যাপলের আইফোন ৬এসের বিকল্প। এইচটিসির নতুন এই স্মার্টফোনটির সঙ্গে আইফোন ৬ এসের বেশ কিছু সাদৃশ্য রয়েছে। ধাতব কাঠামোতে এইচটিসি ওয়ান এ৯ ফোনটিতে একক স্পিকার, গোলাকার ক্যামেরা সেটআপসহ বেশ কিছুতে আইফোনের সঙ্গে মিল রয়েছে। ৫.০ ইঞ্চি ডিসপ্লের এইচটিসির নতুন এই স্মার্টফোনটির রিয়ার ক্যামেরা ১৩ মেগাপিক্সেল এবং ফ্রন্ট ক্যামেরা ২ মেগাপিক্সেল। রয়েছে ২ জিবি র‌্যাম।

মটোরোলা মোটো জি : সহজলভ্য দামের মধ্যে ভালো একটি স্মার্টফোন ব্যবহার করতে চাইলে, মটোরোলার ‘মটো জি’ স্মার্টফোনটি অতুলনীয়। এটি যে খুব শক্তিশালী একটি ফোন তা কিন্তু নয়, তবে দামের বিচারে যে ফিচার রয়েছে তাতে এটি অন্যতম সেরা একটি স্মার্টফোন। ৫.০ ইঞ্চি ডিসপ্লের এই স্মার্টফোনটির রিয়ার ক্যামেরা ১৩ মেগাপিক্সেল এবং ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেল। রয়েছে ২ জিবি র‌্যাম।

এইচটিসি ওয়ান এম৯ : এইচটিসির নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন হচ্ছে এইচটিসি ওয়ান এম৯। এটি দেখতে খুবই আকর্ষণীয় এবং প্রিমিয়াম ডিজাইনের। তবে এইচটিসির সাড়া জাগানো ফ্ল্যাগশিপ সিরিজ ওয়ান এর নতুন ফোন এম৯-এর হতাশাজনক দিক রয়েছে। মূলত ডিজাইনকেই এই ফোনের সবচেয়ে প্রশংসনীয় দিক বলা হয়েছে। সেটুকু বাদ দিলে পূর্ববর্তী ফোনের তুলনায় নতুন ফোনটির পার্থক্য প্রত্যাশার চেয়ে কমই।

ব্ল্যাকবেরি : স্মার্টফোনের বাজারে বর্তমানে দুঃসময় চলছে ব্ল্যাকবেরির। এই দুঃসময়ে ব্ল্যাকবেরির শেষ আশা তাদের ‘প্রিভ’ স্মার্টফোনটি। কেননা অ্যান্ড্রয়েডের রমরমা বর্তমান বাজারে এটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ব্ল্যাকবেরির প্রথম স্মার্টফোন।

ওয়ান প্লাস ২ : স্মার্টফোন নির্মাতা নতুন চাইনিজ প্রতিষ্ঠান ওয়ানপ্লাস। ইতিমধ্যে কনফিগারেশনের স্মার্টফোনের মাধ্যমে সবার নজর কাড়তে সক্ষম হয়েছে।

মটোরোলা মটো এক্স পিওর : মটোরোলার মটো এক্স পিওর মডেলটিকে বলা যায় সহজলভ্য দামে সর্বোচ্চ উন্নত সুবিধা সম্বলিত ফোন। ৫.৭ ইঞ্চি ডিসপ্লের এই স্মার্টফোনটিতে টার্বো পাওয়ার চার্জিং, ওয়াটার প্রটেকশন ফিচারসহ নানা সুবিধা রয়েছে।


আপনার মন্তব্য