Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:৩৬

মোবাইলের ব্যক্তিগত তথ্য সুরক্ষা রাখতে...

ইনফোটেক ডেস্ক

মোবাইলের ব্যক্তিগত তথ্য সুরক্ষা রাখতে...

১. আপনি কি অ্যান্ড্রয়েড ইউজার? তাহলে শুধুমাত্র গুগল প্লে স্টোর থেকেই কোনো অ্যাপ ডাউনলোড করুন। সেটাই আপনার সঙ্গে সবচেয়ে সুরক্ষিত। কারণ গুগল প্লে স্টোরে কোনো রকম ক্ষতিকর অ্যাপ থাকলে ইউজারকে আগেভাগেই সতর্ক করা হয় এবং দ্রুত তা স্টোর থেকে সরিয়েও দেওয়া হয়। তবে মোবাইলে কোনও দরকারি অ্যাপ বা নথি থাকলে অবশ্যই প্যাটার্ন বা পিন কোড দিয়ে স্ক্রিন লক করে রাখুন।

২. ফোনে ব্যক্তিগত ডেটা সুরক্ষার দায় কিন্তু সম্পূর্ণ আপনার। কোনো থার্ড পার্টি অ্যাপের মোহে পা দিয়ে যদি ব্যক্তিগত তথ্য দিয়ে দেন, তাহলেই সমস্যা। অনেক সময় আপনার দেওয়া তথ্যের ভিত্তিতে সেসব অ্যাপ আপনার মোবাইলের ক্যামেরা, কনট্যাক্ট নম্বর, লোকেশন ইত্যাদি ব্যবহার করে নিতে পারে। তাই তথ্য দেওয়ার আগে সতর্ক থাকুন।

৩. গুগল অ্যাকাউন্টটি নিশ্চয়ই আপনার কাছে সন্তান তুল্য। এটি ছাড়া প্লে-স্টোর থেকে হোয়াটসঅ্যাপ কিছুই ব্যবহার সম্ভব নয়। তাই গুগল অ্যাকাউন্টটির দেখভাল অতি আবশ্যক। সময়ে সময়ে পাসওয়ার্ড বদলানো, গুগলের নির্দেশাবলির দিকে নজর রাখা জরুরি।

৪. একই পাসওয়ার্ড ব্যবহার করে একাধিক অ্যাকাউন্টে লগ ইন করার প্রবণতা অনেকেরই আছে। যা বিপজ্জনক হতে পারে।

৫. মাঝে মধ্যে স্মার্টফোনটি আপডেটেড হতে চায়। তার নির্দেশ মেনে ওয়াই-ফাই কানেক্ট করে সফটওয়্যার আপডেট করে নিন।

এ ছাড়াও টু স্টেপ ভেরিফিকেশনের মাধ্যমে ফোনকে সুরক্ষিত রাখুন। অদ্ভুত নম্বর থেকে ফোন এলে তা ভুল করেও ধরবেন না। এর মাধ্যমেও প্রয়োজনীয় ডেটা হাতানোর চেষ্টা করা হয়।


আপনার মন্তব্য