বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

অ্যান্ড্রয়েড টেন-এ পরিবর্তন

ইনফোটেক ডেস্ক

অ্যান্ড্রয়েড টেন-এ পরিবর্তন

আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড কিউ-এর অফিশিয়াল নাম ঘোষণা করেছে গুগল। সরাসরি সংখ্যা ব্যবহার করে অ্যান্ড্রয়েড কিউ-এর নাম রাখা হয়েছে অ্যান্ড্রয়েড টেন। ইতিমধ্যে নতুন এ অপারেটিং সিস্টেম পাবলিক বেটা সংস্করণে প্রকাশিত হয়েছে। এ কারণে সামনে এসেছে অপারেটিং সিস্টেমের বেশ কিছু ফিচার। উল্লেখযোগ্য দিক জেনে নেওয়া যাক-

ডার্ক মোড: এ ফিচারটিকে প্রথমে পাবলিক বেটা ভার্সনে ছাড়া হয়েছিল। পরে গুগলের আইও ডেভেলপার সম্মেলনে ফিচারটি নিশ্চিত করা হয়।

লোকেশন : অ্যান্ড্রয়েড টেন সংস্করণে প্রাইভেসি বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে গুগল। অ্যাপে লোকেশন অ্যাকসেস যাতে ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ করতে পারে সে বিষয়টি যুক্ত করা হচ্ছে।

ফাস্ট শেয়ার : অ্যান্ড্রয়েড টেনের সঙ্গে নতুন একটি ফিচার নিয়ে আসছে গুগল। এর সাহায্যে গ্রাহকরা খুব সহজেই ফাইল শেয়ার করতে পারবে।

ব্যাটারি ইন্ডিকেটর: বর্তমানে বাজারে যত স্মার্টফোন আসছে সেগুলোতে ব্যাটারির চার্জ কতটুকু আছে তা দেখায়। কিন্তু অ্যান্ড্রয়েড টেনে আপনি জানতে পারবেন আপনার ফোন কতক্ষণ চলবে।

কালারফুল থিমস: ইউজার ইন্টারফেসে (ইউআই) পরিবর্তন আনার পাশাপাশি রঙের থিম ব্যবহার করার সুযোগ দিতে পারে অ্যান্ড্রয়েড টেন।

থার্ড পার্টি অ্যাপস ক্যামেরা : থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে উন্নত ছবি তোলার সুযোগ থাকবে এতে।

অ্যালার্ট অপশন : এখন কোনো অ্যাপ সহজেই বন্ধ করতে পারবেন ব্যবহারকারীরা। অ্যাপ নোটিফিকেশনে চাপ দিয়ে ধরে রাখলে তা ব্লক করার সুবিধা পাওয়া যাবে। 

সর্বশেষ খবর