শিরোনাম
১২ ডিসেম্বর, ২০১৬ ১৭:৫৬

আইএসের নামে এক ভারতীয়র মগজধোলাই করল পাক যুবক!

অনলাইন ডেস্ক

আইএসের নামে এক ভারতীয়র মগজধোলাই করল পাক যুবক!

ভারতের এক যুবক আইএস এ যোগ দিতে দেশ ছেড়েছে বলে খবর এসেছে ভারতীয় অ্যান্টি টেররিজম স্কোয়াড এর কাছে। আর সেই ঘটনার তদন্তে করতে গিয়েই উঠে এসেছে আরও এক চাঞ্চল্যকর তথ্য। ভারতীয় সেই নিখোঁজ যুবকের সঙ্গে ভারতে এসে ১০-১২ দিন কাটিয়ে গিয়েছে এক পাকিস্তানি। পাকিস্তানী ওই যুবকের নাম আলি।

জানা যায়, মহারাষ্ট্রের মুম্বরার বাসিন্দা তাবরেজ তাম্বে কাজ করেন সৌদি আরবে। তার সঙ্গে আলির যোগাযোগ হয় কিছুদিন আগেই। বর্তমানে তাম্বের মা ও পরিবারের অন্যান্যদের জিজ্ঞাসাবাদ করছে এটিএস ইউনিট। তার বন্ধু-বান্ধবদেরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কি উদ্দেশে এই আলি ভারতে এসেছিল তা খতিয়ে দেখা হচ্ছে। সম্প্রতি ভাইয়ের নিখোঁজ হয়ে যাওয়ার খবর এটিএসকে জানায় তাম্বের ভাই সৌদ নূর মহম্মদ তাম্বে। এরপরই খবরটি নিয়ে নাড়াচাড়া শুরু হয়। এই আলি একই এলাকার আর কারও মগজধোলাই করেছে কিনা তা খোঁজার চেষ্টা করছেন গোয়েন্দারা। তিবে জানা গেছে, থানে ও মুম্বাইতে গিয়েছিল আলি।

সৌদি আরবে কাজ করার সময়ই আলির সঙ্গে আলাপ হয় তাম্বের। আগে রত্নগিরিতে থাকত তাম্বে। সেখানে ন্যাশনাল হাই স্কুল ও জুনিয়র কলেজেই তার পড়াশোনা। পরে মুম্বাই বিশ্ববিদ্যালয়ে কেমিস্ট্রি নিয়ে পড়াশোনা করে সে। ভলিবলেও দক্ষ ছিল মেধাবী তাম্বে। সায়েন্স কুইজে যোগ দেওয়া ছিল তার হবি। ২০০৯ সালে কার্গো সুপারভাইজার হিসেবে সে যোগ দেয় একটি এয়ারলাইনে। এরপর ২০১১ তে ওয়্যারহাউস এক্সিকিউটিভ হিসেবে উড়ে যায় ইরাকে। ২০১২ তে কর্মসূত্রে যায় দুবাই। ২০১৫ তে লজিস্টিক অফিসার হিসেবে সৌদি আরবে যায় তাম্বে। সেখানেই আলাপ আলির সঙ্গে। তার পরিবার গত মাসে জানতে পেরেছে যে, আইএসে যোগ দিতেই দেশ ছেড়েছে তাম্বে।

 

বিডি-প্রতিদিন/১২ ডিসেম্বর, ২০১৬/তাফসীর-৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর