১২ ডিসেম্বর, ২০১৬ ২০:০৩

'ভারদা' আতঙ্কে কাঁপছে তামিলনাড়ু-অন্ধ্রপ্রদেশ, নিহত ২

দীপক দেবনাথ, কলকাতা


'ভারদা' আতঙ্কে কাঁপছে তামিলনাড়ু-অন্ধ্রপ্রদেশ, নিহত ২

ঘূর্ণিঝড় ‘ভারদা’ আছড়ে পড়েছে ভারতের তামিলনাড়ুর রাজধানী চেন্নাই ও অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকায়। ‘ভারদা’ দাপটে সোমবার বিকেল থেকেই প্রবল বর্ষণের সঙ্গেই শুরু হয়েছে ঝড়ো হাওয়া। এই ঝড়ের গতিবেগ ঘণ্টায় প্রায় ১০০-১২০ কিলোমিটার। ফলে আতঙ্কে কাঁপছে তামিলনাড়ু ও দক্ষিণ অন্ধ্রপ্রদেশ। তামিলনাড়ুর ৫ জেলায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে স্কুল ও কলেজ। চেন্নাই ও উত্তর তামিলনাড়ুতে ঝড়ের তাণ্ডবে এখনও পযন্ত প্রাণ হারিয়েছে দুইজন। অন্ধ্রপ্রদেশে এখনও তেমন ক্ষয়ক্ষতির কোন খবর নেই।

তামিলনাড়ু রাজ্য সরকারের প্রধান সচিব (রাজস্ব প্রশাসন) কে সত্যগোপাল জানান, ‘দুই জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। কিন্ত এর থেকে বেশি খবর নেই। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, ঝড়ের দাপটে ২৬০টি গাছ ভেঙে পড়েছে, ৩৭টি বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। ছোট-বড় মিলিয়ে প্রায় দুই শতাধিক রাস্তা অবরুদ্ধ হয়ে পড়েছে। ২৪টি মাটির বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে’।

রাজ্যটির আবহাওয়া দফতরের অতিরক্তি ডিজি এম মহাপাত্র জানান, ‘চেন্নাইতে ৯০-১০০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বয়েছে। ভারী বর্ষণ ও ঝড়ের গতিবেগ আরও বেশি হতে পারে আশঙ্কা করা হচ্ছে। এদিন দুপুর দুইটার দিকে রাজ্যের একাধিক জায়গায় বর্ষণ শুরু হয়’।

তিনি জানান, ‘ঝড় ও বর্ষণের আগাম সতর্কতা হিসাবে অধিকাংশ জায়গায় বিদুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। উত্তর চেন্নাই, তিরুভেল্লুর জেলার পাঝাভেরকাড়ুসহ একাধিক জায়গায় থেকে প্রায় ৮ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে’।

রাজ্য সরকারের পক্ষ থেকে সাধারণ মানুষকে বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। মৎসজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কালপক্কমের পরমাণু বিদ্যুৎ শক্তি কেন্দ্রে বিশেষ নিরাপত্তার আয়োজন করা হয়েছে। মোতায়েন রাখা হয়েছে দুর্যোগ মোকাবিল দল ও পুলিশকে।


বিডি-প্রতিদিন/১২ ডিসেম্বর, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর