২৫ মে, ২০১৭ ১০:৫৫

চীনকে চাপে রাখতে আসছে ভারত-যুক্তরাষ্ট্র সিল্করুট প্রকল্প

অনলাইন ডেস্ক

চীনকে চাপে রাখতে আসছে ভারত-যুক্তরাষ্ট্র সিল্করুট প্রকল্প

সংগৃহীত ছবি

চীনের সিল্ক রুট প্রকল্পকে টেক্কা দিতে নতুন সিল্করুট প্রকল্প তৈরির কথা ভাবছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব এশিয়ায় দুটি গুরুত্বপূর্ণ পরিকাঠামো প্রকল্প গড়ে তুলতে চাইছে মার্কিন প্রশাসন। যেখানে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। একই সঙ্গে চীনের ওয়ান বেল্ট ওয়ান রোডের উদ্যোগকেও চ্যালেঞ্জ করতে পারে ভারত। 

২০১১ সালে এই উদ্যোগের কথা প্রথম ঘোষণা করেছিলেন হিলারি ক্লিন্টন। দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব এশিয়া জুড়ে ভারত–মার্কিন অর্থনৈতিক করিডর গড়ে তোলার প্রস্তাব তখনই আলোচিত হয়েছিল। যা এখন বাস্তবায়িত হতে চলেছে। এই প্রকল্পের বিস্তারিত খসড়াও ইতিমধ্যে তৈরি হয়ে গেছে। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে প্রকল্পটি রূপায়িত হবে। আর এই প্রকল্পে ভারত মুখ্য ভূমিকায় থাকবে। আফগানিস্তানসহ প্রতিবেশী দেশগুলিকে এই দু’‌টি প্রকল্পের মধ্যে রাখা হয়েছে। 

মার্কিন প্রশাসন সূত্রে খবর, আঞ্চলিক দেশগুলি, দ্বিপাক্ষিক লগ্নিকারী, বিভিন্ন ডেভেলপমেন্ট ব্যাংক এবং বেসরকারি ক্ষেত্রের যৌথ উদ্যোগে এই প্রকল্পটি গড়ে তোলা হবে। এই প্রকল্প বাস্তবায়িত হলে দেশগুলির মধ্যে আয়ের হার বাড়বে। 

সম্প্রতি চীনও এই ধরনের একটি করিডর তৈরিতে উদ্যোগী হয়। পাকিস্তানের সঙ্গে গাঁটছড়া বেঁধে অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়ে সেই রাস্তা তৈরিও হয়ে গেছে। স্বাভাবিকভাবেই এই প্রকল্পের বিরোধিতা করে ভারত। কারণ ভারতের বক্তব্য, কাশ্মীর ভারতীয় ভূখণ্ডের অংশ। তাই চীনে আয়োজিত শীর্ষ বৈঠকে যোগ দেয়নি ভারত। এবার মার্কিন–ভারত নতুন সিল্ক রোড প্রকল্পের উদ্যোগ বাস্তবায়িত হলে চীনকে চাপে রাখা যাবে বলে মনে করছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল।

সূত্র: আজকাল
বিডি প্রতিদিন/২৫মে ২০১৭/ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর