১১ নভেম্বর, ২০১৯ ২০:৪৮

ধর্ষণের ক্ষতিপূরণে কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান তরুণীর

অনলাইন ডেস্ক

ধর্ষণের ক্ষতিপূরণে কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান তরুণীর

প্রতীকী ছবি

ধর্ষণের শিকার তরুণীকে দেড় লাখ ডলারের (১ কোটি ২৭ লাখ টাকা প্রায়) ক্ষতিপূরণের প্রস্তাব দিয়েছিলেন বিচারক। কিন্তু এ প্রস্তাবে রাজি হননি তরুণী। বলেছেন, ‘আমি মনে করি না, ওই লোকটা যা করেছে তা অর্থ দিয়ে পুষিয়ে দেওয়া যাবে।’

গত বৃহস্পতিবার আমেরিকার লুইজিয়ানার ডিস্ট্রিক্ট অ্যাটর্নির আদালতে এ ঘটনা ঘটে। এ সময় কাঠগড়ায় দাঁড়িয়ে ছিলেন ২০০৩ সালে সেসময় ১৫ বছরের কিশোরীকে ধর্ষণের দায়ে অভিযুক্ত ৪৫ বছরের সেড্রিক হিল।

বর্তমানে সেই কিশোরী বয়স এখন ৩১ বছর। তার কাছেই প্রশ্নটা রেখেছিলেন স্টেট ডিস্ট্রিক্ট জাজ ব্রুস বেনেট। ১২ বছরের কারাবাস কমানোর জন্য সেড্রিক যদি তাকে ক্ষতিপূরণ হিসেবে দেড় লাখ ডলার দেয়? তা কি নেবেন তিনি? সঙ্গে সঙ্গে সে প্রস্তাব নাকচ করে দেন ওই তরুণী। তিনি চান, ধর্ষণের ভয়াবহ অভিজ্ঞতা তাঁর জীবনের যে ১৬ বছর কেড়ে নিয়েছে, সে সময়টাই জেলে কাটাক সেড্রিক।

ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব নিয়ে বিচারক ব্রুস বেনেটে অবশ্য জানিয়েছেন, ধর্ষণের সাজা কাটিয়ে জেল থেকে ছাড়া পেয়ে যাবে সেড্রিক, এটা বোধ হয় ঠিক নয়। এই অপরাধের ফলে যে মানসিক আঘাত পেয়েছেন ওই তরুণী, তার পরিবর্তে কোনও ক্ষতিপূরণ পাননি। অন্তত অর্থনৈতিকভাবে যদি কিছুটা সুরাহা হয়, সে চেষ্টাই করেছেন তিনি।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর