১২ ডিসেম্বর, ২০১৯ ০৮:২৮

ইরানের ওপর নিষেধাজ্ঞা দিয়ে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র: গুতেরেস

অনলাইন ডেস্ক

ইরানের ওপর নিষেধাজ্ঞা দিয়ে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র: গুতেরেস

অ্যান্তোনিও গুতেরেস

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র।

তিনি বুধবার নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাব নিয়ে নিজের পর্যায়বৃত্তিক প্রতিবেদন তুলে ধরতে গিয়ে এ মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় গুতেরেস দুঃখ প্রকাশ করে বলেন, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী বিশ্বের সকল দেশের ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করতে পারার কথা, যা এখন সম্ভব হচ্ছে না।

জাতিসংঘ মহাসচিব তার প্রতিবেদনে বলেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ব্যাপক চ্যালেঞ্জ সৃষ্টি করা সত্ত্বেও ইরান পরমাণু সমঝোতায় অটল রয়েছে। বিষয়টিকে তিনি সন্তোষজনক বলে মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, রাশিয়া ও চীন এই ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরান ২০১৫ সালে পরমাণু সমঝোতা সই করে। চুক্তি স্বাক্ষরের পরপরই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে ২২৩১ নম্বর প্রস্তাব অনুমোদন করে। ওই প্রস্তাবে ইরানের পরমাণু সমঝোতাকে আন্তর্জাতিক আইনে পরিণত করা হয়।

কিন্তু আমেরিকা ২০১৮ সালে নিজের স্বাক্ষরিত সেই পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ওই আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে। জাতিসংঘ মহাসচিব তার বুধবারের প্রতিবেদনে আমেরিকার পক্ষ থেকে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের বিষয়টি স্বীকার করলেন মাত্র। সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর