১২ ডিসেম্বর, ২০১৯ ১২:৩২

নাগরিকত্ব বিলের বিরোধিতায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ

অনলাইন ডেস্ক

নাগরিকত্ব বিলের বিরোধিতায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের (আইইউএমপিএল)।

এই বিলের বিরুদ্ধে শীর্ষ আদালতে যাওয়ার কথা আগেই জানিয়েছিল তাঁরা। আর বুধবার এই বিল রাজ্যসভায় পাস হতেই আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেয় এই সংগঠনটি।

এই মামলা প্রসঙ্গে (আইইউএমপিএল)-এর সাংসদ পিকে কুনহালিকুট্টি জানান, এই বিল সংবিধানের মৌলিক অধিকার বিরোধী। তাই এই বিলের প্রতিবাদে আদালতে যাবেন তারা। এই বিলের বিরুদ্ধে আদালতে মামলা লড়বেন কংগ্রেস নেতা তথা সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী কপিল সিব্বল।

মঙ্গলবারই এই বিষয় নিয়ে আইইউএমএল নেতাদের সঙ্গে দেখা করেছেন কপিল সিব্বল।

এই প্রসঙ্গে কপিল সিব্বল বলেন, ‘শুধুমাত্র বেছে বেছে ওই ছয়টি ধর্মীয় সম্প্রদায়ের কথাই কেন উল্লেখ করা হয়েছে? মুসলিম সম্প্রদায়ের কোনও উল্লেখ নেই কেন? এই বিষয় নিয়েই শীর্ষ আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বুধবার লোকসভার পর রাজ্যসভাতেও পাস হয়ে যায় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)। ভোটাভুটিতে বিলের পক্ষে ১২৫টি ভোট পড়ে। বিপক্ষে ভোট ১০৫টি ভোট পড়ে। এবার রাষ্ট্রপতি সই করলেই এই বিল আইনে পরিণত হবে।

মূল এই ভোটাভুটির আগে বিল সিলেক্ট কমিটিতে পাঠানো হবে কি না, তা নিয়ে ভোটাভুটি হয়। মোট ১৪টি সংশোধনীর জন্য প্রস্তাব দিয়েছিলেন বিভিন্ন দলের সাংসদরা। কিন্তু ভোটাভুটিতে সবকটিই খারিজ হয়ে যায়।
 
নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে রাজ্যসভায় জোর বিতর্ক হয়। সোমবার লোকসভায় পাস হওয়ার পর বুধবারই রাজ্যসভায় পেশ হয় এই বিল। তা নিয়ে তুমুল বিতর্ক হয় শাসক ও বিরোধী পক্ষের সাংসদের মধ্যে। সূত্র: কলকাতা২৪

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর