২৮ মার্চ, ২০২০ ২৩:০৫

কাবুল হামলায় নিহত আইএস জঙ্গি মুহসিন ভারতীয়

অনলাইন ডেস্ক

কাবুল হামলায় নিহত আইএস জঙ্গি মুহসিন ভারতীয়

মোহম্মদ মুহসিন

কাবুলের গুরুদুয়ারায় হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেটস (আইএস)। এই আত্মঘাতী হামলাকারী তিন আইএস জঙ্গির মধ্যে একজন ভারতের কেরালার বাসিন্দা। ওই জঙ্গির পরিবারের দাবির ভিত্তিতে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এই খবর নিশ্চিত করেছে। 

কেরালার কুন্নুরের বাসিন্দা ছিল জঙ্গি মোহম্মদ মুহসিন। ইসলামিক স্টেটের ম্যাগাজিন আল নাবা গতকাল শুক্রবার (২৮ মার্চ) কাবুলের গুরুদ্বারে আত্মঘাতী জঙ্গিদের ছবি প্রকাশ করে। সেখানেই এক জঙ্গিকে আবু খাল অল হিন্দ বলে চিহ্নিত করা হয়েছে। সেই ছবি দেখেই মুহসিনকে চিনতে পারে তার মা-বাবা।

ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ‘গত বৃস্পতিবার এক আইএস সদস্যের তরফে টেলিগ্রাম আসে মুহসিনের মায়ের কাছে । সেখানেই জানানো হয় তার ছেলে কাবুল গুরুদ্বারা হামলায় শহীদ হয়েছেন। সেই বার্তা তাকে দেখাতে বলা হয়েছিল। কিন্তু তিনি জানান, ভয়ে তা ডিলিট করে দিয়েছেন। তাই আপাতত পরিবারের দাবির ভিত্তিতেই নিশ্চিত হচ্ছি যে, কাবুল হামলায় নিহত এক জঙ্গি মুহসিন।’

এর আগে আইএস যোগরক্ষাকারী আমাক নিউজের তরফে এক বিবৃতিতে দাবি করা হয়, কাশ্মীর পরিস্থিতির বদলা নিতেই কাবুলে গুরুদ্বারে হামলা চালানো হয়েছে। তবে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলির বিশ্বাস, এই হামলার পিছনে পাকিস্তানের গভীর কোনও চক্রান্ত রয়েছে।

প্রসঙ্গত, গত ২৫ মার্চ কাবুলের ওল্ড সিটি এলাকার শোরবাজারের একটি গুরুদ্বারে ঢুকে বোমা হামলা শুরু করে জঙ্গিরা। প্রায় দেড়শো পুণ্যার্থীকে তারা পণবন্দি করে রেখেছে এই খবর জেনেই ঘটনাস্থল ঘিরে ফেলে আফগান নিরাপত্তা বাহিনী। জঙ্গিদের সঙ্গে প্রায়  ৬ ঘণ্টা গুলি বিনিময় শেষে আফগান নিরাপত্তা বাহিনী দাবি করে, গুরুদ্বার দখলমুক্ত। জঙ্গিরা সবাই নিহত। এই হামলায় প্রাণ যায় এক শিশুসহ ২৫ শিখ পুণ্যার্থীর।

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর