৬ জুন, ২০২০ ০০:৩৪

লাদাখে উত্তেজনার মধ্যেই সীমান্তে নতুন সেনা কমান্ডার নিয়োগ চীনের

অনলাইন ডেস্ক

লাদাখে উত্তেজনার মধ্যেই সীমান্তে নতুন সেনা কমান্ডার নিয়োগ চীনের

লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চীন সেনা মোতায়েন করলেও ধীরে ধীরে পরিস্থিতি শান্ত হচ্ছিল। তার মধ্যেই নতুন সেনাবিভাগে নতুন জেনারেল নিয়োগ করল চীন।

চীনের সেনা পিপলস লিবারেশন আর্মির ওয়েস্টার্ন থিয়েটারের কমান্ডার নিযুক্ত হয়েছেন জেনারেল জু ওইলিং। গত ১ জুন চীনের একটি রিপোর্টে এই খবর নিশ্চিত হয়েছে। নতুন এই নিয়োগের ফলে লাদাখ সীমান্তে উত্তেজনা আরও বাড়তে পারে বলেই মনে করছে কূটনৈতিক শিবির।

জেনারেল জু ওইলিং এর আগেও ওয়েস্টার্ন থিয়েটারে কাজ করেছেন। তিনি সামরিক বাহিনীর কমান্ডার পদে ছিলেন। ফলে অনেক কিছুই তার পরিচিত এবং নখদর্পণে। তাই কৌশলগত ভাবেই চীন এই সিদ্ধান্ত নিয়েছে বলে কূটনৈতিক শিবিরের ব্যাখ্যা। আবার আগামীকাল শনিবারই দু’দেশের সামরিক পর্যায়ের বৈঠক রয়েছে। এমন পরিস্থিতিতে জু ওইলিংয়ের নিয়োগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেও কূটনৈতিক শিবিরের মত।

চীনের ওই রিপোর্টের সূত্রে জানা গেছে, জেনারেল জু ওইলিং জেনারেল ঝাও জোঙ্গকির অধীনে কাজ করবেন। ঝাও এক সময় ওয়েস্টার্ন থিয়েটারের কমান্ডার ছিলেন।

তিনি পদাতিক, বিমান বাহিনী এবং রকেট ফোর্সের পুরো বিষয় দেখভাল করতেন। চীনের সেনাবাহিনীর পাঁচটি থিয়েটারের মধ্যে এই ওয়েস্টার্ন থিয়েটারের উপর ভারত-চীন সীমান্তের নিরাপত্তার ভার ন্যস্ত। আবার ২০১৭ সালে যখন ডোকালাম সীমান্তে কয়েক মাস ধরে ভারত-চীন সীমান্ত বিবাদ চলছিল তখনও ওয়েস্টার্ন থিয়েটারের দায়িত্বে ছিলেন এই জেনারেল ঝাও।

তিনি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য। ভারত-চীন সেনা মোতায়েন সংক্রান্ত বিষয়ে জেনারেল ঝাও জোঙ্গকি এবং জেনারেল জু ওইলিং- এই দুই সেনাকর্তাই সিদ্ধান্ত নিবেন বলে মনে করা হচ্ছে।

মে মাসের গোড়ার দিক থেকে ভারত চীন সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চীন সেনা মোতায়েন ঘিরে উত্তেজনা বাড়তে থাকে। সেই পরিস্থিতি এখন স্থিতিশীল থাকলেও বেইজিং বা নয়াদিল্লি কোনও পক্ষই সেনা সরায়নি। যে কোনও সময় ফের উত্তেজনাকর পরিস্থিতি তৈরির আশঙ্কাও রয়েছে। তার মধ্যে জেনারেল জু ওইলিংকে নিয়োগ করে ভারতকে বার্তা দেয়া হলো বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

বিডি প্রতিদিনি/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর