৬ জুন, ২০২০ ১২:৩৯

যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী আন্দোলনে সামিল পুলিশ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী আন্দোলনে সামিল পুলিশ

যুক্তরাষ্ট্রের টেক্সাস স্টেটের ডালাস সিটিতে শুক্রবার বিক্ষোভ মিছিলে অংশ নেন সেখানকার পুলিশ অফিসারেরাও। তারাও আওয়াজ উঠিয়েছেন পুলিশী আইন ঢেলে সাজানোর। তারাও নিন্দা জানিয়েছেন বর্ণ-বৈষম্য এবং বর্ণ-বিদ্বেষমূলক আচরণের। আর এমন ঘটনাকে ঐতিহাসিক হিসেবে অভিহিত করেছেন ডালাস পুলিশের প্রধান রিনী হল।

'কৃষ্ণাঙ্গদের জীবনেরও দাম আছে' শীর্ষক এ মিছিলে অংশগ্রহণের সময় কয়েকজন হাঁটু গেড়ে ফ্লয়েডের প্রতি নিষ্ঠুর আচরণের প্রতিবাদ জানান।

উল্লেখ্য, ২০ ডলারের একটি জাল নোটে জর্জ ফ্লয়েড সিগারেট ক্রয় করেন বলে অভিযোগ পেয়ে মিনিয়াপলিস সিটির টহল পুলিশ  ফ্লয়েডকে (৪৬) গ্রেফতার করে। এরপর হ্যান্ডকাপ পরা অবস্থায়ই তাকে পুলিশের গাড়িতে উঠানো হয়। সেখানে কয়েক মিনিট বাক-বিতণ্ডার এক পর্যায়ে ফ্লয়েডকে গাড়ি থেকে বের করেই ধাক্কা দিয়ে সেই গাড়ির একদিনের পেছনের চাকার নিকটে ফেলে দেওয়া হয়। এসময় ডেরেক চৌভিন (৪৪) নামক এক পুলিশ অফিসার তার ঘাড়ে হাঁটু চেপে ধরেন।

ভিডিওতে একজন পথচারি তা ধারণ করেন। ডেরেক নামের সেই পুলিশ প্রায় ৯ মিনিটের মতো চেপে ধরে ছিলেন ফ্লয়েডকে। প্রথম পৌনে তিন মিনিটের সময়েই ফ্লয়েড নিস্তেজ হয়ে পড়েছিলেন। এই ঘটনায় ২৬ মে থেকেই সারা আমেরিকায় বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়ে। গণ-আন্দোলনের মুখে ২৯ মে চৌভিনকে বরখাস্তের পর গ্রেফতার করা হয়। এরপর থার্ড ডিগ্রির হত্যা মামলায় তাকে অভিযুক্ত করা হয়েছিল। কিন্তু আন্দোলন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় কর্তৃপক্ষ বাধ্য হয় সেই অভিযোগ উন্নীত করে সেকেন্ড ডিগ্রিতে। একইসাথে ঐ বর্বরোচিত আচরণের সময় সেখানে থাকা অপর তিন পুলিশ অফিসারকেও বরখাস্তের পর সেকেন্ড ডিগ্রি হত্যা মামলায় অভিযুক্ত করা হয়েছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর