২২ অক্টোবর, ২০২০ ১০:২৮

ইরান-রাশিয়ার কাছে মার্কিন ভোটারদের তথ্য আছে : এফবিআই

অনলাইন ডেস্ক

ইরান-রাশিয়ার কাছে মার্কিন ভোটারদের তথ্য আছে : এফবিআই

প্রতীকী ছবি

মার্কিন নির্বাচন সামনে রেখে শেষ সময়ে নানা রকম জল্পনা দেখা যাচ্ছে সারা বিশ্বে। যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের প্রধান জন র‌্যাটক্লিফ জানিয়েছেন, আমাদের কর্মকর্তারা জানতে পেরেছেন, মার্কিন ভোটারদের তথ্য ইরান ও রাশিয়ার কাছে আছে। 

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র ১৩ দিন আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা দাবি করেছেন, ডেমোক্রাট ভোটারদের হুমকি দিয়ে পাঠানো ই-মেইলের জন্য ইরান দায়ী। অশান্তি সৃষ্টির লক্ষ্যে ট্রাম্পপন্থী গোষ্ঠীর লোকজন ওই ই-মেইলগুলো পাঠিয়েছে।

বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের নিবন্ধিত ভোটারদের কাছে মিথ্যা তথ্য পৌঁছে দেওয়ার জন্য এই তথ্য ব্যবহার করা হতে পারে। তথ্য কাজে লাগিয়ে ওইসব দেশ যুক্তরাষ্ট্রের ভোটারদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করবে এবং আমেরিকান গণতন্ত্রের প্রতি কারো আস্থা হ্রাস করে দেওয়ার চেষ্টা করবে।

এফবিআই জানিয়েছে, আপনি যদি আপনার ই-মেইলের ইনবক্সে ভয় দেখানো বা হস্তক্ষেপমূলক কোনো মেইল পান, তবে শঙ্কিত হবেন না এবং এটি ছড়িয়ে দেবেন না। উল্লেখ্য, দেশটিতে নির্বাচন আসলেই এ ধরনের কর্মকাণ্ড মাথাচাড়া দিয়ে ওঠে। ২০১৬ সালেও রাশিয়ার বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ উঠেছিল। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর