১২ ডিসেম্বর, ২০২০ ০৮:৫৫
খবর আল জাজিরা'র

১০ বছর পর ন্যাটোর সঙ্গে সামরিক মহড়ায় অংশ নেবে রাশিয়া

অনলাইন ডেস্ক

১০ বছর পর ন্যাটোর সঙ্গে সামরিক মহড়ায় অংশ নেবে রাশিয়া

ফাইল ছবি

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সঙ্গে সামরিক মহড়ায় তারা অংশ নিতে চলেছে রাশিয়া। ইতিমধ্যে রাশিয়ার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক দশক বাদে এই প্রথম ন্যাটো জোটের সঙ্গে সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পাকিস্তানের করাচি বন্দর নগরীর কাছে আগামী ফেব্রুয়ারি মাসে ন্যাটো জোটের পক্ষ থেকে আমান-২০২১ নামে জলদস্যু বিরোধী একটি মহড়া অনুষ্ঠিত হবে এবং তাতে মস্কো নৌবাহিনীর সদস্যদের পাঠাবে। ৩০টি রাষ্ট্রের এই মহড়ায় আমেরিকা, ব্রিটেন, তুরস্ক, জাপান এবং চীনের নৌবাহিনীও যোগ দেবে। এর আগে ২০১১ সালে স্পেনের জলসীমায় ন্যাটো জোটের সঙ্গে রাশিয়া সামরিক মহড়ায় অংশ নিয়েছিল।

২০১৪ সালে যখন ক্রিমিয়া উপদ্বীপ রাশিয়ার সঙ্গে যুক্ত হয় এবং ইউক্রেন সংকট মারাত্মক আকার ধারণ করে তখন থেকে রাশিয়ার সঙ্গে ন্যাটো জোটভুক্ত দেশগুলোর সম্পর্কের মারাত্মক অবনতি ঘটেছে।

এদিকে, ন্যাটোর সঙ্গে সামরিক মহড়ায় অংশ নেওয়া সম্পর্কে জোটের মুখপাত্র ওয়ানা লুঙ্গেস্কু জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে বাস্তবে সহযোগিতা স্থগিত রয়েছে। ফলে রাশিয়ার সঙ্গে ন্যাটো জোটের সামরিক মহড়ার কোনো পরিকল্পনা নেই। কিন্তু কোনও একটি দেশ যদি আসন্ন এই মহড়ায় যোগ দিতে চায় তবে সেটি তাদের নিজেদের সিদ্ধান্ত।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর