২২ এপ্রিল, ২০২২ ১৬:২৫
রয়টার্সের প্রতিবেদন

রুশ সামরিক প্রধানদের ওপর ব্রিটেনের নতুন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

রুশ সামরিক প্রধানদের ওপর ব্রিটেনের নতুন নিষেধাজ্ঞা

রাশিয়ার সামরিক প্রধানদের লক্ষ্য করে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে ব্রিটেন। 

বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে ব্রিটেন। 

রাশিয়ার সৈন্যদের হাতে ইউক্রেনের নাগরিকদের রক্তের দাগ লাগায় মস্কোর নিন্দা জানিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী।

যুদ্ধক্ষেত্রে নৃশংসতা চালানো জেনারেলদের এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক বাহিনীকে সহযোগিতা করা ব্যক্তিবর্গ ও ব্যবসায়ীদের বিরুদ্ধে পররাষ্ট্র দপ্তর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।

বৃহস্পতিবার এক টুইট বার্তায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেন, ‘হাতে ইউক্রেনের নাগরিকদের রক্তের দাগ লাগায়’ তাদের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়, যুক্তরাজ্য সরকার ধরে নিয়েছে যে বেসামরিক অবকাঠামো লক্ষ্য করে চালানো রাশিয়ার বোমা হামলা উদ্দেশ্যমূলক।

ব্রিটিশ নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন-রাশিয়ার একটি সামরিক ইউনিটের প্রধান লে. কর্নেল আজাতবেক ওমুরবাকভ। এ ইউনিটের বিরুদ্ধে রাজধানী কিয়েভের কাছে বুচা শহরে যুদ্ধাপরাধ সংগঠনের অভিযোগ রয়েছে। 

সরকারের ওয়েবসাইটে হালনাগাদ করা এ নামের তালিকায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভের নামের পাশাপাশি তিন জেনারেলেরও নাম রয়েছে।

তালিকায় ভারপ্রাপ্ত জরুরি পিরিস্থিতি বিষয়ক মন্ত্রী আলেকজান্ডার চুপ্রিয়ানের নামও অন্তর্ভূক্ত করা হয়েছে। রয়েছে কালাশনিকভ অস্ত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। তারা একে-৪৭ রাইফেল তৈরির জন্য বিখ্যাত। 

যুক্তরাজ্য জানায়, রাশিয়ার সৈন্যরা ইউক্রেনে এ প্রতিষ্ঠানের তৈরি অস্ত্র ব্যবহার করছে।

এদিকে রাশিয়ার সামরিক সরঞ্জামাদি পরিবহণ করায় দেশটির রেলওয়েজ মনোপলি ও এর সিইও ওলেগের ওপর যুক্তরাজ্য নিষেধাজ্ঞা আরোপ করে।

সূত্র: রয়টার্স

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর