৮ মে, ২০২২ ১৮:০৪

রাশিয়ার ‘বিজয় দিবস’ সামনে রেখে কিয়েভে সতর্কতা

অনলাইন ডেস্ক

রাশিয়ার ‘বিজয় দিবস’ সামনে রেখে কিয়েভে সতর্কতা

আগামীকাল সোমবার রাশিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের ‘বিজয় দিবস’ উদযাপন করতে যাচ্ছে। রাশিয়ার এই বিজয় দিবস সামনে রেখে নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো। 

সিএনএনের খবরে বলা হয়েছে, মেয়র ভিটালি ক্লিটসকো শহরের বাসিন্দাদের রোববার থেকে সোমবার পর্যন্ত বাড়ির ভেতরে থাকার আহ্বান জানিয়েছেন। তার আশঙ্কা, ৯ মে পুতিন ইউক্রেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণা করতে পারেন।

কিয়েভের মেয়র বলেন, কেউ ফুল দিতে চাইলে ব্যক্তিগতভাবে তারা সেটা করতে পারবেন। তবে তাদেরকে যুদ্ধকালীন নিরাপত্তার নিয়মাবলি মাথায় রাখতে হবে। শহরে আনুষ্ঠানিক কারফিউ জারির ঘোষণা না দিলেও মেয়র শহরে টহল বাড়ানোর কথা বলেছেন।

মেয়র ক্লিটসকো নাগরিকদের বিমান হামলার সাইরেন অবজ্ঞা না করার আহ্বান জানিয়ে বলেন, আসন্ন দিনগুলোতে ইউক্রেনের সকল অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা হতে পারে। নিজেদের নিরাপত্তা নিজেদের নেওয়ার আহ্বান জানান তিনি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ১৯৪৫ সালে নাৎসি বাহিনীকে পরাজিত করার স্মরণে ৯ মে ‘বিজয় দিবস’ পালন করে থাকে রাশিয়া। পশ্চিমা কর্মকর্তারা মনে করছেন, পুতিন দিনটির প্রতীকী তাৎপর্য এবং প্রচারণার গুরুত্ব কাজে লাগাবেন। তারই অংশ হিসেবে এদিন তিনি হয়তো ইউক্রেনে সামরিক অর্জন অথবা বড় ধরনের সংঘাতের ঘোষণা দেবেন, কিংবা দুটিরই ঘোষণা দিতে পারেন।

সূত্র: সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর