১৬ মে, ২০২২ ০৮:২৫
আল-জাজিরার প্রতিবেদন

আজভস্টালে ফসফরাস বোমা ফেলেছে রাশিয়া: দাবি ইউক্রেনের

অনলাইন ডেস্ক

আজভস্টালে ফসফরাস বোমা ফেলেছে রাশিয়া: দাবি ইউক্রেনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ‘ডোনবাস’ নামে পরিচিত। স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। এদিকে, আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে।

এমন পরিস্থিতিতে রাশিয়া ইউক্রেনের মারিউপোলের আজভস্টাল স্টিল প্লান্টে ফসফরাস বোমা ফেলেছে বলে রবিবার ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন।

মারিউপোল সিটি কাউন্সিলের সহকারী মেয়র পেট্রো আন্দ্রিউশচেঙ্কো টেলিগ্রামে লিখেছেন, ‘নরক পৃথিবীতে এসেছে। আজভস্টালের কাছে।’ তিনি হামলার একটি ভিডিও পোস্ট করেছেন, এতে কামানের গোলাও দেখা গেছে। তবে নিরপেক্ষ কোনো সূত্র থেকে এই ফুটেজের সত্যতা যাচাই করা যায়নি।

এর আগেও ইউক্রেনীয় কর্মকর্তারা রাশিয়ার বিরুদ্ধে দোনবাস অঞ্চলে ফসফরাস বোমা ফেলার অভিযোগ করেছিল। তবে রাশিয়া এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

ফসফরাস বোমা অক্সিজেনের সংস্পর্শে জ্বলে ওঠে এবং ব্যাপক ক্ষয়ক্ষতি করে। জনবহুল এলাকায় আন্তর্জাতিক আইনে এই বোমার ব্যবহার নিষিদ্ধ। 

সূত্র: আল-জাজিরা


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর