১৬ মে, ২০২২ ০৯:৫৯

রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা হামলা শুরুর দাবি ইউক্রেনের

অনলাইন ডেস্ক

রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা হামলা শুরুর দাবি ইউক্রেনের

ইউক্রেনীয় একটি সেনা ইউনিট

পূর্ব ইউক্রেনের বিভিন্ন এলাকায় রাশিয়া ও ইউক্রেনের সামরিক বাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে। এরই মধ্যে রুশ বাহিনী নিয়ন্ত্রিত ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ইজিয়ামে পাল্টা হামলা শুরু করেছেন ইউক্রেনীয় সেনারা।

শনিবার স্থানীয় একজন গভর্নর বলেছেন, পুরো দোনবাস নিয়ন্ত্রণে নিতে মস্কোর পরিকল্পনার জন্য এটি গুরুতর ধাক্কা হতে পারে।

যুদ্ধের প্রথম সপ্তাহে রুশ বাহিনী ইউক্রেনের উত্তর থেকে রাজধানী কিয়েভে পৌঁছাতে ব্যর্থ হয়। এরপর  সামরিক অভিযানের ‘দ্বিতীয় পর্বে’ পূর্বাঞ্চল দোনবাসের ওপর বেশির ভাগ শক্তি প্রয়োগ শুরু করে মস্কো।

কিন্তু ইউক্রেনের সেনারা নিজেদের উত্তর-পূর্ব অঞ্চল পুনরুদ্ধার করতে শুরু করেছেন। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ থেকে রুশ সেনারা পিছু হটতে বাধ্য হয়েছেন বলে কিয়েভের পক্ষ থেকে বলা হয়েছে।

ইজিয়াম শহর ও রুশ বাহিনীর রসদ সরবরাহ লাইনের ওপর চাপ বজায় রাখলে দোনবাসের পূর্বাঞ্চলের ফ্রন্টে শক্তিশালী ইউক্রেনীয় সেনাদের ঘিরে রাখা মস্কোর জন্য কঠিন হয়ে উঠবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দোনবাসসহ ইউক্রেনের একাধিক সামরিক স্থাপনায় আঘাত করার দাবি করে বলেছে, এতে অন্তত ১০০ ইউক্রেনীয় ‘জাতীয়তাবাদী’ নিহত হয়েছেন। তবে রয়টার্সের পক্ষ থেকে এই তথ্যের সত্যতা নিশ্চিত করা সম্ভব হয়নি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দোনবাসের পরিস্থিতি এখনো অনেক কঠিন। রুশ বাহিনী এলাকাটি নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, তারা তাদের চেষ্টা অব্যাহত রেখেছে। সূত্র: রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর