বুধবার, ২০ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা
গোয়েন্দা নজরদারি

অস্ট্রেলিয়ার ওপর ক্ষুব্ধ ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের ফোনকলে অস্ট্রেলিয়ার গোয়েন্দা নজরদারির খবর প্রকাশিত হয়েছে সম্প্রতি। এতে অস্ট্রেলিয়ার ওপর ক্ষুব্ধ হয়েছে ইন্দোনেশিয়া। এ প্রসঙ্গে প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইয়ুধোইয়োনো বলেন, আমার এবং অন্যান্য মন্ত্রীদের ফোনকলে নজরদারির জন্য দুই দেশের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। আর তাই অস্ট্রেলিয়ার সঙ্গে সহযোগিতার সম্পর্ক পুনর্বিবেচনা করছে ইন্দোনেশিয়া।

গতকাল গণমাধ্যমে প্রকাশিত ওই প্রতিবেদনে জানানো হয়েছে, এ ঘটনার ব্যাখ্যা জানতে সোমবার ফের জাকার্তায় অস্ট্রেলীয় রাষ্ট্রদূতকে তলব করেছে ইন্দোনেশিয়া। এর আগে গত ১ নভেম্বর জাকার্তায় অস্ট্রেলীয় রাষ্ট্রদূতকে তলব করে ইন্দোনেশিয়া। এশিয়ায় মার্কিন নেতৃত্বাধীন গোয়েন্দা নেটওয়ার্কের অংশ হিসেবে তিনি কাজ করছেন বলে খবর প্রকাশিত হলে তাকে তলব করা হয়। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ইয়ুধোইয়োনো বলেন, অস্ট্রেলিয়ার এ ধরনের পদক্ষেপ সুনিশ্চিতভাবে ইন্দোনেশিয়ার সঙ্গে দেশটির কৌশলগত অংশীদারিত্বকে ক্ষতিগ্রস্ত করেছে। ক্যানবেরার সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়গুলো পুনর্বিবেচনা করবে জাকার্তা।

এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোট বলেন, ফোনকলের ওপর গোয়েন্দা নজরদারির খবরের পরিপ্রেক্ষিতে যে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে, এতে তিনি দুঃখিত। বিবিসি, আল-জাজিরা।

সর্বশেষ খবর