বুধবার, ৩ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা

লড়াইয়ে ইউক্রেনের ১৫ সেনা নিহত

লড়াইয়ে ইউক্রেনের ১৫ সেনা নিহত

ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে যে, গত ২৪ ঘন্টায় দেশটির পূর্বাঞ্চলে সংঘর্ষে তাদের ১৫ জন সদস্য নিহত ও অপর আরো ৪৯ জন আহত হয়েছে। সামরিক বাহিনীর সিনিয়র মুখপাত্র এন্ড্রি লাইসেন্কো দাবি করেছেন, লুগানস্কে রুশ সশস্ত্র বাহিনীর শক্তিশালী একটি ট্যাংক ব্যাটেলিয়নের সঙ্গে তাদের যুদ্ধ হয়েছে। রুশ বাহিনীর সঙ্গে এক ঘন্টা ধরে যুদ্ধের পর তারা আর টিকে থাকতে পারেনি। তবে রাশিয়া স্পষ্ট ভাষায় ইউক্রেনে সেনা মোতায়েনের খবর নাকচ করেছে।

ইউরোপ এক মহাযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে বলে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ভ্যালেরি গেলেতি মন্তব্য করার পর এ সংঘর্ষের খবর এলো।

গতকাল রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ভ্যালেরি গেলেতির বক্তব্যে ক্ষোভ প্রকাশ করে এক বিবৃতিতে বলেছে, এ ধরনের বক্তব্য সত্যিই দুঃখজনক এবং এর মাধ্যমে ইউক্রেন সরকার নিজ দেশের জনগণের বিরুদ্ধে আরো নৃশংসতা চালানোর অজুহাত খুঁজছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে- ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর এ ধরনের বক্তব্য এটাই প্রমাণ করে যে ইউক্রেন আরো দীর্ঘ মেয়াদী গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নও ইউক্রেনের বর্তমান পরিস্থিতির জন্য রাশিয়াকে দোষারোপ অব্যাহত রেখেছে। রাশিয়ার সম্ভাব্য হুমকির অজুহাতে বিশাল জরুরি বাহিনী গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

 

সর্বশেষ খবর