বুধবার, ৩ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা

ইউক্রেন সংকট নিয়ে আলোচনায় এস্তোনিয়ায় ওবামা

ইউক্রেন সংকট নিয়ে আলোচনায় এস্তোনিয়ায় ওবামা

রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের ক্রমবর্ধমান উত্তেজনার মুখে ইউক্রেন সংকট নিয়ে আলোচনা করতে আজ পূর্ব ইউরোপের এস্তেনিয়ায় পৌঁছেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। আজ সকালে তিনি দেশটির রাজধানী তালিনে পৌঁছেন। পূর্ব ইউক্রেনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে আলোচনার লক্ষ্যে ওবামা বাল্টিক দেশ এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়ার প্রেসিডেন্টদের সঙ্গে আলোচনা করবেন। এরপর তিনি গ্রেট ব্রিটেনের ওয়েলসে বৃহস্পতিবার অনুষ্ঠেয় ন্যাটোর শীর্ষ সম্মেলনে যোগ দিবেন। খবর বিবিসির

এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়া ২০০৪ সালে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেয়। পূর্ব ইউক্রেনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে দেশগুলো ইতোমধ্যে তাদের উদ্বেগের কথা জানিয়েছে। তালিনে ওবামা দেশগুলোর প্রেসিডেন্টদের সঙ্গে বৈঠকে এ বিষয়ে করণীয় নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

ন্যাটো সম্প্রতি ঘোষণা করেছে যে, সম্ভাব্য রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে জোটটির পূর্ব ইউরোপের সদস্যদের রক্ষার জন্য তারা একটি জরুরি বাহিনী গঠন করতে যাচ্ছে যাতে করে যেকোনো পরিস্থিতিতে ৪৮ ঘণ্টার মধ্যে বাহিনীটিকে মোতায়েন করা যায়। ওয়েলস সম্মেলনে এ বিষয়টি নিয়েই আলোচনা করা হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, এর প্রতিক্রিয়ায় রাশিয়াও গতকাল জানিয়েছে যে ন্যাটোকে মোকাবিলায় তারা সামরিক কৌশলে পরিবর্তন আনতে যাচ্ছে। তবে কিভাবে এ পরিবর্তন আনা হবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি দেশটি।

ঠাণ্ডা যুদ্ধের সময়ের পর পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার সম্পর্ক এখন সবচেয়ে খারাপ পর্যায়ে রয়েছে। পূর্ব ইউক্রেনকে কেন্দ্র করে এ খারাপ সম্পর্ক ক্রমেই গভীরতর হচ্ছে।
 

সর্বশেষ খবর