বুধবার, ৩ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা

ইরাকে এক হাজার ডলারে বিক্রি হচ্ছে নারীরা

ইরাকে এক হাজার ডলারে বিক্রি হচ্ছে নারীরা

ইরাকের ইয়াজিদি নারী কিংবা তরুণী বিক্রি হচ্ছে মাত্র এক হাজার ডলারে। অবাক হলেও এটিই সত্যি। আর এই ঘটনার পেছনে রয়েছে  ইরাক ও সিরিয়ার ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা। তবে আইএস ছাড়া অন্য কারও কাছে তাদের বিক্রি করা হচ্ছে না।

অভিযোগ উঠেছে, আইএস জঙ্গিরা ইরাকের ইয়াজিদি সম্প্রদায়ের নারী ও যুবতীদের জোরপূর্বক ধর্মান্তর ও বিয়ের জন্য বিক্রি করছে। এ পর্যন্ত তিন শতাধিক নারীকে ইরাক থেকে সিরিয়ায় নেওয়া হয়েছে। সিরিয়ার আইএস সদস্যদের কাছে তাদের বিক্রি করা হচ্ছে বলে জানিয়েছে ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংগঠন 'দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস'। সংস্থাটি বলেছে, আইএস প্রায় ৩০০ ইয়াজিদি নারীকে অপহরণ করে সিরিয়ায় নিয়ে গেছে। এর মধ্যে ২৭ জনকে বিয়ের জন্য বিক্রি করা হয়েছে বলে নিশ্চিত করেছে সংস্থাটি। আর প্রত্যেক নারী কিংবা যুবতী ক্রয়ের পেছনে ব্যয় করতে হচ্ছে মাত্র এক হাজার ডলার বা প্রায় ৮০ হাজার টাকা। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এক বিবৃতিতে বলেছে, গত কয়েক সপ্তাহে জঙ্গিরা ইরাকের ইয়াজিদি সম্প্রদায়ের প্রায় ৩০০ নারী ও তরুণীকে অপহরণ করেছে।
সংস্থাটি বলেছে, তাদের কাছে প্রমাণ রয়েছে যে, ওই নারীদের ধর্মান্তর (ইসলাম গ্রহণ) করার পর ইচ্ছুক বরদের কাছে এক হাজার ডলারের বিনিময়ে বিক্রি করা হচ্ছে। তবে তারা আইএস ছাড়া অন্য কারও কাছে তাদের বিক্রি করছে না। বিবৃতিতে আরও বলা হয়, প্রাপ্ত তথ্য অনুযায়ী সিরিয়ার আলেপ্পো প্রদেশ এবং রাকা ও হাসাকেহ প্রদেশের আইএস জঙ্গিদের কাছে এ পর্যন্ত ২৭ নারীকে বিক্রি করা হয়েছে। ৩০০ জনের মধ্যে অন্যদের অবস্থা সম্পর্কে সংস্থাটি কিছু জানে না বলে জানিয়েছে। সিরিয়ান আরব ও কুর্দিরা ওইসব নারীদের কেনার আগ্রহ দেখালেও তাদেরকে দেওয়া হচ্ছে না। আল-আরাবিয়া।
 

সর্বশেষ খবর