শনিবার, ১০ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
সাবেক মিসট্রেসকে গোপন তথ্য সরবরাহের জের

সাবেক \\\'সিআইএ বস\\\' পেট্রাউসের বিরুদ্ধে অভিযোগ গঠনের সুপারিশ

সাবেক \\\'সিআইএ বস\\\' পেট্রাউসের বিরুদ্ধে অভিযোগ গঠনের সুপারিশ

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ'র সাবেক পরিচালক ডেভিড পেট্রাউসের বিরুদ্ধে অভিযোগ গঠনের সুপারিশ করেছে দেশটির রাষ্ট্রীয় কৌঁসুলিরা। 'সম্পর্কের খাতিরে' পলা ব্রডওয়েল নামে সাবেক এক মিসট্রেসকে 'গোপন তথ্য' সরবরাহের অভিযোগে সাবেক এ জেনারেলের বিরুদ্ধে আইনি এ পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হলো। তবে গোপন তথ্য সরবরাহের অভিযোগ অস্বীকার করে আসছেন পেট্রাউস। দ্য নিউইযর্ক টাইমস সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে তাদের এক প্রতিবেদনে একথা জানায়। খবর বিবিসির

পলা ব্রডওয়েলের সঙ্গে সম্পর্কের বিস্তারিত প্রকাশ হওয়ার প্রেক্ষিতে ২০১২ সালে সিঅাইএ'র পরিচালকের পদ থেকে পদত্যাগ করেন পেট্রাউস। ২০১১ সালে পলার সঙ্গে পেট্রাউসের সম্পর্ক শুরু হয়েছিল গণমাধ্যমের খবরে তখন বলা হয়েছিল। পলা তখন পেট্রাউসের জীবনীকার হিসেবে কাজ করছিলেন।

নিউইযর্ক টাইমস'র প্রতিবেদনে বলা হয়, সংস্থাটির প্রধান থাকাকালে পেট্রাউস তার সিআইএ ইমেইল ও অন্যান্য গোপন তথ্যে পলাকে প্রবেশাধিকার দিয়েছিলেন কিনা তা মার্কিন বিচার বিভাগের একটি তদন্তে অালোকপাত করা হচ্ছে। তবে পেট্রাউস কখনোই পলাকে কোনো গোপন তথ্য সরবরাহ করেননি বলে তাকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়।

এদিকে, পেট্রাউসের বিরুদ্ধে অভিযোগ গঠনের সুপারিশের বিষয়ে তার আইনজীবী কোনো মন্তব্য করেননি। অপরদিকে, পলার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে 'দুর্বল' বিচারবুদ্ধির পরিচয় দিয়েছিলেন বলে পেট্রাউস সিআইএ'র পরিচালকের পদ থেকে পদত্যাগ করার সময় বলেছিলেন।

উল্লেখ্য, সিআইএ'র পরিচালক হওয়ার আগে পেট্রাউস ইরাক ও আফগানিস্তানে মার্কিন বাহিনীর জেনারেলদের একজন হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বিডি-প্রতিদিন/ ১০ জানুয়ারি ২০১৫/শরীফ

সর্বশেষ খবর