রবিবার, ১ মার্চ, ২০১৫ ০০:০০ টা

শপথ নিলেন জম্মু-কাশ্মীরের নতুন মুখ্যমন্ত্রী

শপথ নিলেন জম্মু-কাশ্মীরের নতুন মুখ্যমন্ত্রী

ভারত শাসিত জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) নেতা মুফতি মোহাম্মদ সৈয়দ। রবিবার বেলা এগারোটা নাগাদ জম্মু-কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের জেনারেল জোরাবর সিং অডিটোরিয়ামে এক জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজ্যের ১২তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন ৭৯ বছর বয়স্ক এই রাজনৈতিক নেতা। তাকে শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল এন এন ভোরা। উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিজেপি বিধায়ক নির্মল সিং।

এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানী, হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার, মানবসম্পদ উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি, কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং, বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহসহ বিশিষ্ট জনরা।

গত বছরের ২৫ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর মোট পাঁচটি পর্বে ভোট শুরু হয় ৮৭টি আসনবিশিষ্ট জম্মু-কাশ্মীরে। এরমধ্যে ২৮টি আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ট দল হিসেবে উঠে আসে, অন্যদিকে ২৫টি আসন জিতে দ্বিতীয় স্থান দখল করে বিজেপি। কিন্তু কোন দলই সরকার গড়ার প্রয়োজনীয় সংখ্যা সংগ্রহ করতে না পারায় রাজ্যপালের শাসন জারি করা হয়। অবশেষে সমস্ত বিতর্ক সরিয়ে সাধারণ ন্যূনতম কর্মসূচির ভিত্তিতে জোট সরকার গড়তে রাজি হয় বিজেপি এবং পিডিপি।
 

 

বিডি-প্রতিদিন/ ০১ মার্চ, ২০১৫/ রশিদা
 

সর্বশেষ খবর