মঙ্গলবার, ৩ মার্চ, ২০১৫ ০০:০০ টা

মুরসি বিরোধী অভ্যুত্থানে অর্থ সহায়তা আরব আমিরাতের

মুরসি বিরোধী অভ্যুত্থানে অর্থ সহায়তা আরব আমিরাতের

মিসরে প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি বিরোধী সামরিক অভ্যুত্থানে অর্থ সহায়তা দিয়েছে  সংযুক্ত আরব আমিরাত। মিসরের একটি ইলেকট্রনিক মিডিয়া এই সংক্রান্ত একটি অডিও ক্লিপ ফাঁস করে দিয়েছে। ওই সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে মুরসি ক্ষমতা হারান এবং প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন তখনকার সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল সিসি।

ফাঁস করে দেওয়া অডিও ক্লিপটি ২০১৩ সালের জানুয়ারি মাসের বলে ধারণা করা হচ্ছে। এতে দেখা গেছে, মিসরের সামরিক অভ্যুত্থানের জন্য তহবিল যুগিয়েছে এবং সমর্থন করেছে সংযুক্ত আরব আমিরাত। আল সিসি'র দফতরের ব্যবস্থাপক জেনারেল আব্বাস কামিল এবং সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রী সুলতান আজ-জাবারের মধ্যে আলোচনার এ অডিওটিতে মিসরের সেনাবাহিনীকে নতুন করে তহবিল যোগানোর আহবান জানানো হয়েছে।

এ ছাড়া, অডিও ক্লিপিংয়ের অন্য অংশে জেনারেল কামিলকে সংযুক্ত আরব আমিরাতের প্রতিরক্ষামন্ত্রী সোভাই সুদকি’র সঙ্গেও কথা বলতে শোনা গেছে। মিসর সেনাবাহিনীর অভ্যুত্থান পরিকল্পনা ফাঁস না করার বিষয়টি নিশ্চিত করতে সুদকি’র প্রতি আহবান জানান তিনি। ওইসময় সিসি সরকারের প্রধান মদদদাতা ছিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েত। এ ছাড়া সিসি ক্ষমতা গ্রহণের পর তাকে এক হাজার ২০০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেয় দেশ তিনটি।

উল্লেখ্য, মিসরে গণআন্দোলনের মধ্য দিয়ে দীর্ঘ দিনের স্বৈরশাসক হোসনি মুবারকের পতনের পর ইখওয়ানুল মুসলেমিন সমর্থিত মুরসি দেশটিতে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। কিন্তু ২০১৩ সালে তাকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করেন সিসি। আল জাজিরা।

বিডি-প্রতিদিন/ ০৩ মার্চ, ২০১৫/ রোকেয়া।
 

সর্বশেষ খবর