বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা

তৃতীয় ছেলেটিও গেল ইসরায়েলি গুলিতে

ইসরায়েলি সেনাবাহিনীর বর্বরতায় এর আগে নিহত হয় ফিলিস্তিনের দুই ভাই সামির (১৫) ও ইয়াসির (১১)। সেটা এক দশক আগে। দুই ছেলে হারানোর শোক এখনো কাটিয়ে উঠতে পারেনি ফিলিস্তিনের একটি পরিবার। গত সপ্তাহে ওই পরিবারটির শহীদ সন্তানের তালিকায় যুক্ত হয়েছে আরেকটি নাম মোহাম্মদও (১৭)। তাদের বাবা মায়ের নাম ফাতিমা ও সামি কাসবার। মোহাম্মদের মৃত্যুর ঘটনা ফিলিস্তিনিদের মধ্যে জন্ম দিয়েছে ক্ষোভ। ঘটনাটির ভিডিওচিত্র প্রকাশিত হওয়ার পর ইসরায়েলেও শুরু হয়েছে বিতর্ক। মোহাম্মদের নিহত হওয়ার বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনী প্রাথমিকভাবে যে বিবরণ দিয়েছে, ভিডিওচিত্রে তা চ্যালেঞ্জের মুখে পড়েছে। এএফপি।

গত ৩ জুলাই দখল করা পশ্চিম তীরে একটি তল্লাশি চৌকির কাছে ইসরায়েলি সেনাবাহিনীর একটি সামরিক যান লক্ষ্য করে পাথর ছোড়ে মোহাম্মদ। এরপরই তাকে গুলি করে হত্যা করে এক ইসরায়েলি সেনা।

ঘটনার তদন্ত করছে ইসরায়েলি সেনাবাহিনী। গুলির ঘটনার পর ইসরায়েল দাবি করে, সেনারা জীবন রক্ষার জন্য গুলি ছোড়ে। ইসরায়েলের একটি বেসরকারি সংস্থা (এনজিও) ওই ঘটনার ভিডিও প্রকাশ করেছে। এনজিওর ভাষ্য, এক কর্মকর্তা দৌড়ে এসে ওই ছেলেটিকে গুলি করেছে। বিনা চিকিৎসায় রাখার ফলে সে মারা যায়। এই হত্যাকাণ্ডকে অযৌক্তিক ও বেআইনি হিসেবে বর্ণনা করেছে মানবাধিকার গোষ্ঠীটি।

সর্বশেষ খবর