বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫ ০০:০০ টা

সেই নিখোঁজ মালয়েশিয়ান এয়ারলাইন্সের সন্ধান লাভ!

সেই নিখোঁজ মালয়েশিয়ান এয়ারলাইন্সের সন্ধান লাভ!

ভারত মহাসাগরে অবস্থিত ফরাসি দ্বীপ লা খেউনিয়নে একটি প্লেনের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে। উদ্ধার হওয়া ধ্বংসাবশেষের অংশের আকৃতি ও প্রকৃতি দেখে ধারণা করা হচ্ছে, এটি গত বছর নিখোঁজ মালয়েশিয়ান এয়ারলাইন্সের যাত্রীাবাহী বিমান এমএইচ-৩৭০'র হতে পারে। ধ্বংসাবশেষটি কোথা থেকে এসেছে তা জানার লক্ষ্যে ইতোমধ্যে ফরাসি সরকার তদন্ত শুরু করে দিয়েছে। মালয়েশিয়া সরকারও ধ্বংসাবশেষটির পরীক্ষা-নিরীক্ষার জন্য একটি বিশেষজ্ঞ দল ফ্রান্সে পাঠিয়েছে। মালয়েশিয়ার পরিবহন মন্ত্রী লিউ তিয়ং লাই গতকাল নিউইয়র্কে সাংবাদিকদের একথা জানিয়েছেন। খবর বিবিসি ও পিটিআই'র

গতকাল বুধবার ভারত মহাসাগরের ফরাসি উপকূলের ভেসে আসা বিমানের একটি অবশিষ্টাংশের সন্ধান মিলেছে। এখন পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তবে এ ব্যাপারে এখনো কারো পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বিবৃতি আসেনি।

ফরাসি দ্বীপে উদ্ধার ধ্বংসাবশেষটি বোয়িং ৭৭৭ বিমানের ডানার অংশের মতো দেখতে বলে এভিয়েশন বিশেষজ্ঞরা জানিয়েছেন। ডানার এই অংশটি 'ফ্লাপেরন' নামে পরিচিত। তবে এটির উৎস সম্পর্কে এখনই কোনো মন্তব্য করার সঠিক সময় নয় বলে জানিয়েছে মালয়েশিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ২০১৪ সালের ৮ মার্চ মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে চীনের বেইজিংয়ের উদ্দেশ্যে উড্ডয়নের ঘণ্টাখানেক পরই রাডার থেকে অদৃশ্য হয়ে যায় বোয়িং ৭৭৭ ফ্লাইট এমএইচ ৩৭০। বিমানটিতে ১২জন ক্রুসহ মোট ২৩৯ জন যাত্রী ছিলেন। ২২৭ জন যাত্রীর মধ্যে ১৫৩ জন ছিলেন চীনা নাগরিক ও ৩৮ জন ছিলেন মালয়েশিয়ান। বাকিরা অন্যান্য দেশের নাগরিক। নিখোঁজ হওয়ার পর থেকে বহুজাতিক আন্তর্জাতিক প্রচেষ্টা সত্ত্বেও আজও এর কোনো খোঁজ মিলেনি। এমনকি এখনো ভারত মহাসাগরে অনুসন্ধান প্রচেষ্টা অব্যাহত আছে।

এদিকে, চলতি বছরের জানুয়ারিতে মালয়েশিয়া সরকার বিমানটির সব যাত্রীর মৃত্যুৃ হয়েছে ধরে নিয়ে একটি বিবৃতি দিয়েছে।

বিডি-প্রতিদিন/৩০ জুলাই ২০১৫/শরীফ

সর্বশেষ খবর