রবিবার, ২ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

পশ্চিমবঙ্গে বন্যায় ৪৮ জনের মৃত্যু

পশ্চিমবঙ্গে বন্যায় ৪৮ জনের মৃত্যু

ফাইল ছবি

টানা বর্ষণের ফলে পশ্চিমবঙ্গে সৃষ্ট বন্যায় প্রাণহানি ঘটেছে ৪৮ জনের। বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে একথা জানানো হয়েছে।

গত কয়েকদিনের টানা বর্ষণে রাজ্যের উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ চব্বিশ পরগনা, হুগলি, হাওড়া, বীরভূম, বর্ধমান, নদীয়া সহ ১২ টি জেলায় বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এই জেলাগুলির বিস্তীর্ণ অংশ এখন পানির নিচে। বন্যায় এখন পর্যন্ত রাজ্যের ১৮১ টি ব্লকের ৫৬১০টি গ্রামের ৩৫ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছেন।

পরিস্থিতি মোকাবেলায় ২০৪ টি স্বাস্থ্য শিবির খোলা হয়েছে। ৩৮ হাজার ৪৬ টি বাড়ি সম্পূর্ণ এবং দুই লাখ বাড়ি আংশিক ভেঙে পড়েছে। প্রায় ৫ লাখ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে।

রবিবার বন্যা পরিস্থিতি পর্যালোচনা করতে জরুরি বৈঠক করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সরকারি ছুটির দিন হলেও সকালেই রাজ্যের সচিবালয় নবান্নে চলে আসেন তিনি। এরপর সেখান থেকেই জেলার বন্যা পরিস্থিতি খতিয়ে দেখেন।

মুখ্যমন্ত্রী জানান রাউন্ড-দ্য-ক্লক পরিস্থিতি খতিয়ে দেখতে এবং তৎপরতার সঙ্গে পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট মন্ত্রালয়ের আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। দুর্গতদের পাশে থাকতে উত্তরবঙ্গ সফরও বাতিল করেছেন মুখ্যমন্ত্রী। আগামী ৪ আগষ্ট উত্তরবঙ্গ সফরে যাওয়ার কথা ছিল তাঁর। ওই সফরেই ছিটমহলেও যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর।

রাজ্যটির সেচমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় জানিয়েছেন 'রবিবার বৃষ্টি না হলেও ব্যারেজ থেকে পানি ছাড়ার কারণে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, বর্ধমান জেলার বন্যা পরিস্থিতির কোনরকম উন্নতি হয়নি।'

কলকাতা শহরেরও একই অবস্থা। উত্তর থেকে দক্ষিণ শহরের কোথাও হাঁটু সমান, কোথাও তারচেয়েও বেশি পানি।

 

বিডি-প্রতিদিন/০২ আগস্ট ২০১৫/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর