শিরোনাম
শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

সিরিয়া সংকট সমাধানে নতুন উদ্যোগ রাশিয়ার

সিরিয়া সংকট সমাধানে নতুন উদ্যোগ রাশিয়ার

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের হঠাৎ রাশিয়া সফর বিশ্ব রাজনীতিতে নতুন মেরুকরণের আভাস দিয়েছে। দেশটিতে চলমান সংকটের সমাধানে নেতৃত্বের ভূমিকায় এখন রাশিয়া। সামরিক অভিযানের পাশাপাশি সিরিয়া সংকট নিয়ে কূটনীতিক পদক্ষেপ নিতে তৎপর তারা। আর পুতিন ও বাশার তাদের মধ্যে আলোচনায় এ বিষয়ে একমত হয়েছেন যে, সিরিয়ায় সামরিক অভিযানের সঙ্গে রাজনৈতিক পদক্ষেপও দরকার। ক্রেমলিন থেকে বলা হয়েছে, পুতিনের সঙ্গে বাশারের মূলত সামরিক অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। বাশারকে সিরিয়ায় চলমান রুশ সমর্থন অব্যাহত রাখার কথা বলেছেন পুতিন। একই সঙ্গে চলমান যুদ্ধের অবসান ঘটাতে পুতিন একটি রাজনৈতিক সমাধানের কথাও বলেন। পুতিন বলেন, ‘আমরা সিরিয়ায় শুধু অস্ত্র দিয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে অবদান রাখতে চাই না, সিরিয়ায় রাজনৈতিক প্রক্রিয়ায়ও অবদান রাখতে চাই। এই প্রক্রিয়ায় অবশ্যই বিশ্বের পরাশক্তিগুলো এবং ওই অঞ্চলের অন্য দেশ, যারা সিরিয়া সংকটের শান্তিপূর্ণ সমাধান চায়, তাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ থাকবে।’ সিরিয়ায় সামরিক ও রাজনৈতিক তৎপরতায় রাশিয়ার ভূমিকার প্রশংসা করেছেন বাশার। একই সঙ্গে তিনি ভবিষ্যৎ রাজনৈতিক পদক্ষেপের ওপর জোর দিয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা বলছে, আসাদকে মস্কোয় অভ্যর্থনা জানিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিন পশ্চিমাদের একটা স্পষ্ট বার্তা দিয়েছেন। সেই বার্তা হলো মধ্যপ্রাচ্যের একটি গুরুত্বপূর্ণ নিয়ামক মস্কো। রাশিয়ার সংশ্লিষ্টতা ছাড়া সিরিয়া-সংকটের কোনো সমাধান হতে পারে না। এদিকে বাশারের মস্কো সফরের পরিপ্রেক্ষিতে পুতিন বেশ কয়েকটি দেশের নেতার সঙ্গে কথা বলেছেন। ওই দেশগুলো হচ্ছে সৌদি আরব, তুরস্ক, মিসর ও জর্ডান। এই দেশগুলোর নেতাদের ব্রিফ করেছেন পুতিন। মস্কো ঘোষণা দিয়েছে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ আজ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে সিরিয়া বিষয়ে আলোচনা করবেন। গত মঙ্গলবার আকস্মিক সফরে রাশিয়া যান বাশার। সেখানে পুতিনের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের নিন্দা : সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের রাশিয়া সফরের তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউসের একজন মুখপাত্র আসাদকে ‘লালগালিচা’ সংবর্ধনা দেওয়ায় মস্কোর সমালোচনা করেছেন। হোয়াইট হাউসের মুখপাত্র এরিক শুল্টজ সাংবাদিকদের বলেন, ‘আমরা মনে করি, লালগালিচা সংবর্ধনা পাওয়া আসাদ, যিনি তার নিজের লোকজনের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছেন, সিরিয়ায় রাজনৈতিক পরিবর্তনের জন্য রাশিয়ার লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।’ মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, রাশিয়ায় পুতিনের সফর আশ্চর্যের বিষয় নয়। তবে যুক্তরাষ্ট্রের উদ্বেগের জায়গা হচ্ছে সিরিয়াকে রাশিয়ার অব্যাহত সামরিক সহায়তা, যার ফলে আসাদ সরকার শক্তিশালী হয়েছে। এটা দেশটির গৃহযুদ্ধকে দীর্ঘায়িত করবে।’ এএফপি, বিবিসি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর